Thursday , 25 April 2024
শিরোনাম

জাবিতে ‘জাতীয় গণিত উৎসব’ শুরু

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

 

‘বিজ্ঞান গবেষণায় গণিত’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুই দিনব্যাপী ‘জাতীয় গণিত কনফারেন্স-২০২২’ শুরু হয়েছে। শুক্রবার (১৩ জানুয়ারি) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে কনফারেন্সটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো: নূরুল আলম।

 

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, জাবির গণিত বিভাগের শিক্ষার্থীরা রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কর্মের মাধ্যমে সুনাম কুড়িয়েছেন। এর মাধ্যমে তারা বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্জ্বল করেছেন। আমি বিশ্বাস করি, একটি কনফারেন্স সবসময়ই শিক্ষার দ্বার উন্মোচন করে। আজ যে কনফারেন্সের আয়োজন করা হয়েছে তাতে বিভিন্ন স্বনামধন্য গবেষক গবেষণাকর্ম উপস্থাপন করবেন। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীরা নতুন কিছু জানতে ও শিখতে পারবেন। এমন গুরুত্বপূর্ণ একটি কনফারেন্সের ভেন্যু হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করায় বাংলাদেশ গণিত সমিতিকে ধন্যবাদ জানাই।

 

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক মো: শহীদুল ইসলাম বলেন, ২০৪১ সালের মধ্যে দারিদ্র দূরীকরণ ও উন্নত বাংলাদেশ গড়তে হলে আমাদেরকে বিজ্ঞান ও প্রযুক্তির উপর গুরুত্বারোপ করতে হবে। এ লক্ষ্যে গণিতের উপর বিশেষ গুরুত্বারোপের বিকল্প নেই। কারণ বর্তমানে প্রযুক্তির বিকাশে গণিত মূল ভূমিকা পালন করছে। আবহাওয়ার পূর্বাভাস, প্রকৌশল, ব্যবসায় শিক্ষা ও অর্থনীতি সকল ক্ষেত্র গণিতের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। তাই, গণিত বিকাশের লক্ষ্য নিয়েই আমরা কাজ করে চলেছি।

 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জাবির গণিত বিভাগের অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, যেকোন গবেষণার ক্ষেত্রে গণিত আবশ্যক। বর্তমানে গাণিতিক, প্রকৌশল, মেডিসিন, জীববিজ্ঞান ও অর্থনীতি প্রতিটি বিজ্ঞান গবেষণার প্রতিটি ক্ষেত্রে গণিতের ব্যবহার দিনদিন বেড়েই চলেছে। বস্তুত, গণিত ছাড়া কোন গবেষণাই পূর্ণতা পাচ্ছে না। তাই অন্যান্য ডিসিপ্লিনও ধীরে ধীরে গাণিতিক উপায় অবলম্বন করছে।

 

এসময় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. মো: আবু নাঈম শেখ, জাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক ড. বাবুল হাসান, জাবির গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমদ প্রমুখ।

 

প্রসঙ্গত, প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত হয় জাতীয় গণিত কনফারেন্স। এবছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আয়োজনে ও বাংলাদেশ গণিত সমিতির পৃষ্ঠপোষকতায় এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এবারের কনফারেন্স।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x