Wednesday , 24 April 2024
শিরোনাম

জাবিতে নানা কর্মসূচিতে জাতীয় শোক দিবস পালিত

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

নানা আয়োজনে আজ সোমবার (১৫ আগস্ট) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে আয়োজিত এসব কর্মসূচির মধ্যে ছিল শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা,গণভোজ ও দোয়া মাহফিল।

বেলা সকাল ৯ টা ৩০ মিনিটে উপাচার্য অধ্যাপক নুরুল আলমের নেতৃত্বে শোক র‍্যালী বের হয়। র‍্যালীটি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার হতে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. নুরুল আলম বলেন, ‘আজ ১৫ ই আগস্ট জাতীয় শোক দিবস। আজকের এই দিনে আমরা হারিয়েছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী ও মুক্তিযুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধুকে। ১৫ আগস্ট ভোররাতে ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করে।সেদিন বঙ্গবন্ধুর সহধর্মিণীসহ তার পরিবারের ঘনিষ্ঠজন ও মাত্র দশ বছরের শিশুপুত্র শেখ রাসেলকে হত্যা করে। বঙ্গবন্ধু বাঙালীর হৃদয়ে আছে। আজ প্রতিটি ঘরে ঘরে তার নাম উচ্চারিত হয়। ‘

তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা আজ দেশ গড়ার নেতৃত্ব দিচ্ছে। তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার দায়িত্ব নিয়েছেন। তিনি বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে বিদ্যুতায়িত করেছে, নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ করেছে। আগামী ডিসেম্বরে মধ্যে মেট্রোরেল ও কর্ণফুলী টানেল উদ্বোধন করবে বলে আমরা আশা করি।’

এসময় অন্যান্যদের মাঝে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক,উপাচার্য প্যানেল নির্বাচনে সর্বাধিক ভোট পাওয়া ও সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক অজিত কুমার মজুমদার,রেজিস্ট্রার রহিমা কানিজ, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এর আগে সকাল ৯ টা ১৫ মিনিট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে নির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এছাড়াও সকাল ১১ টায় উপাচার্যের নেতৃত্বে ধানমণ্ডি ৩২ নং সড়কে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ সভাপতি আখতারুজ্জামান সোহেল বলেন, ‘আজকে আমাদের শোকবহ আগস্ট। যারা কখনো চায়নি বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াক তারাই ৭৫ ঘটিয়েছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে করে কাজ করে যাচ্ছে শেখ হাসিনা।আমরা শোককে শক্তিতে রুপান্তরিত করে সামনের দিকে এগিয়ে যাব।’

প্রসঙ্গত,জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হয়।

Check Also

কয়রায় নীতি সমস্যা বিশ্লেষণ ও সমাধান কৌশল বিষয়ক প্রশিক্ষণ

কয়রা (খুলনা) প্রতিনিধি ঃ খুলনার কয়রায় ইউনিয়ন পরিষদ জনপ্রতিনিধি ও উপজেলা ভিত্তিক (সিএসও) নেটওয়ার্ক সদস্যদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x