Saturday , 20 April 2024
শিরোনাম

জাবিতে নিয়ম না মেনেই ‘প্রশাসনের’ কনসার্ট

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

রাত দশটার মধ্যে সবধরনের কনসার্ট শেষ করার নিয়ম থাকলেও তা না মেনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কনসার্ট চলছে। কিন্তু নিয়ম মানছে না স্বয়ং বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র শিক্ষক কেন্দ্রের সহযোগিতায় সঙ্গীতের মাধ্যমে নদী ও নদীর আশেপাশের মানুষের মানবাধিকার ও সংকটময় জীবন সম্পর্কে তরুণ প্রজন্মের মাঝে সচেতনতা তৈরীর চলছে ‘নদী রক্স’ কনসার্ট।

কনসার্টে চিরকুট, আরবোভাইরাস, অ্যাশেজ, বাংলা ফাইভ, এফ মাইনরসহ বেশ কয়েকটি ব্যান্ডদল অংশ নিয়েছে।

এমন তারকা ব্যান্ডের গান শুনতে বিকেল থেকে সেলিম আল দীন মুক্তমঞ্চে ভিড় জমিয়েছেন শিক্ষার্থীসহ বহিরাগতরা। বাড়তি নিরাপত্তার জন্য অতিরিক্ত কোন পুলিশ মোতায়েন করা হয়নি।
কনসার্ট শুরুর পর বহিরাগতদের সাথে ছাত্রদের বেশ কয়েকটি মারামারির ঘটনা ঘটেছে। এসময় বিশ্ববিদ্যালয় খেলার মাঠে গাঁজা সেবন করতে দেখা গেছে।

রাতে অনুষ্ঠান পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের নিয়ম না মানার বিষয়ে প্রক্টর আ স ম ফিরোজ-উল হাসান বলেন, টিএসসি এতোবড় একটা আয়োজন করেছে অথচ আমাদের আজ দুপুরে একটা আবেদন দিয়েছে। রাত দশটার মধ্যে কনসার্ট শেষ করা হবে এই মর্মে তাদের অনুমতি দেয়া হয়েছে। উপাচার্য মহোদয় রাত ১০ টার মধ্যে কনসার্ট শেষ করার জন্য বলেছেন। কিন্তু এখন এগারোটা বাজলেও কনসার্ট চলছে। আমি টিএসসির পরিচালকে দ্রুত কনসার্ট শেষ করার জন্য বলেছি। কিন্তু আরও কতক্ষণ চলবে তা জানি না।

বহিরাগতদের সঙ্গে ছাত্রদের মারামারির বিষয়ে তিনি বলেন, এতোবড় আয়োজন কিন্তু আমরা নিরাপত্তার লোক কম। ক্যাম্পাসের প্রায় সব নিরাপত্তা কর্মকর্তারা এখানে আছেন। আমি নিজে ১১ টা পর্যন্ত বসে ছিলাম। কয়েকটা মারামারির ঘটনা ঘটেছে। আমি নিজেও তা মিটমাট করেছি। কিন্তু আমরা প্রশাসনের অংশ হয়ে যদি নিজেরা নিয়ম না মানি তা দুঃখজনক।

এবিষয়ে জানতে ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবিরের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি কনসার্ট থেকে ফোন রিসিভ করেন। এসময় বাদ্যযন্ত্রের শব্দে কথা বোঝা যায়নি জন্য ফোন কেটে দেন।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত নদীরক্স কনসার্ট চলছে।

উল্লেখ্য, ‘নদী রক্স’ উদ্যোগটিকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সহযোগিতা করছে ছাত্র-শিক্ষক কেন্দ্র এবং জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট। এছাড়াও কন্সার্টটি আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করছে বাংলাদেশে অবস্থিত সুইডেন ও সুইজারল্যান্ড অ্যাম্বাসি, সার্বিক ব্যবস্থাপনায় আছে সল্ট ক্রিয়েটিভস।

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x