Friday , 29 March 2024
শিরোনাম

জাবিতে ষষ্ঠ সমাবর্তন ২৫ ফেব্রুয়ারি

জাবি প্রতিনিধি-আসিবুল ইসলাম রিফাত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ষষ্ঠ সমাবর্তন আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।প্রায় সাত বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া এ সমাবর্তনে অংশ নিবে স্নাতক,স্নাতকোত্তরে অধ্যায়নরত প্রায় ১০ হাজার শিক্ষার্থী।

সোমবার (২৩ জানুয়ারি) সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়, উপর্যুক্ত বিষয় ও সুত্রোস্থ পত্রের পরিপ্রেক্ষিতে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তন এর বিষয়ে নিম্নোক্ত অনুশাসন প্রদান করেছেন। আগামী ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ বিকেল ৩:৩০ মিনিটে এ সমাবর্তন অনুষ্ঠান অনুষ্ঠিত হতে পারে। এমতাবস্থায়, বর্ণিত অনুশাসনের আলোকে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বলেন, দায়িত্ব নেওয়ার পর থেকেই সমাবর্তন আয়োজনের ব্যাপারে আমরা আন্তরিক ছিলাম। উপাচার্য নিযুক্ত হওয়ার পরপরই সিন্ডিকেট আহ্বান করে ফেব্রুয়ারিতে সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নেই। এজন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠানো হয়েছিল। মহামান্য রাষ্ট্রপতি আগামী ২৫ ফেব্রুয়ারি সমাবর্তন আয়োজনের সম্মতি দিয়েছেন।

উল্লেখ্য, এর আগে গত ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক বিশেষ সভায় সমাবর্তন আয়োজনের জন্য অনুমোদন দেওয়া হয় এবং ২০ ডিসেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটে সমাবর্তনের ফি নির্ধারণ করা হয়। এবার স্নাতক ও স্নাতকোত্তর আলাদাভাবে ২ হাজার ৫০০ টাকা ও একসাথে ৪ হাজার টাকা, এমফিল ডিগ্রীর জন্য ৫ হাজার টাকা, পিএইচডি ডিগ্রীর জন্য ৭ হাজার টাকা এবং উইকেন্ড/ ইভনিং প্রোগ্রামের জন্য ৮ হাজার টাকা সমাবর্তন ফি নির্ধারণ করা হয়েছে।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x