Saturday , 20 April 2024
শিরোনাম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন অধ্যাপক নূরুল আলম

আসিবুল ইসলাম রিফাত:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ১৯তম উপাচার্য হিসেবে অধ্যাপক ড. মো. নূরুল আলমকে নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ। মঙ্গলবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে জানানো হয়, আচার্য ও রাষ্ট্রপতির অনুমোদনক্রমে এবং বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ, ১৯৭৩ এর ১১(১) ধারানুসারে বিশ্ববিদ্যালয়ের সাময়িক দায়িত্বপ্রাপ্ত উপাচার্য পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. নূরুল আলমকে ভিসি পদে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপন থেকে আরও জানা গেছে, নিয়োগ বাতিলে যে কোনো সময় রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনানুসারে ব্যবস্থা নিতে পারবেন। দায়িত্ব পালনকালে তিনি তার অবসর অব্যবহিত পূর্ব-পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন এবং বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

বিষয়টি নিশ্চিত করেছেন অধ্যাপক নূরুল আলম। তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে রেজিস্ট্রার বরাবর প্রজ্ঞাপন এসেছে। এর মাধ্যমে নিশ্চিত হয়েছি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় নূরুল আলম বলেন, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ শিক্ষার মান নিশ্চিতে সকল অংশীজনদের নিয়ে কাজ করার চেষ্টা অব্যাহত থাকবে। আমি আশা করছি সকলেই আমাকে এই কাজে সহযোগিতা করবেন।

উল্লেখ্য, গত ১২ আগস্ট দীর্ঘ ৮ বছর বাদে ফের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসি প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে অধ্যাপক নূরুল আলম ৪৬ ভোট পেয়ে দ্বিতীয় হন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে স্নাতক (১৯৭৬) ও স্নাতকোত্তর (১৯৭৭) পাশের পর ১৯৮২ সালে নিজ বিভাগে প্রভাষক পদে যোগদান করেন অধ্যাপক মো. নূরুল আলম। বর্তমানে সাময়িক উপাচার্যের দায়িত্বে থাকা এই অধ্যাপক উপাচার্য (রুটিন দায়িত্ব), উপ-উপাচার্য (শিক্ষা), বিভাগের সভাপতি ও অনুষদের ডিনের দায়িত্বের বাইরে বিভিন্ন সময় দায়িত্ব পালন করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক, হল প্রাধ্যক্ষ হিসেবে। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ নীতিনির্ধারণী পর্ষদ সিনেট, সিন্ডিকেট ও অর্থ কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন প্রবীণ এই শিক্ষাবিদ। তিনি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নেতৃত্বদানকারী সংগঠন বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ও তিন মেয়াদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি। উভয় সংগঠনে সহ-সভাপতির দায়িত্বেও ছিলেন বেশ কিছুটা সময়। তিনি বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি।

Check Also

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত জানিয়েছেন, দেশে প্রতিষ্ঠিত গণমাধ্যমের অনলাইন, অনলাইনের জন্য নিবন্ধিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x