Wednesday , 24 April 2024
শিরোনাম

জেলেনস্কির শান্তি প্রস্তাব নাকচ করল রাশিয়া

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দেওয়া ১০ দফা শান্তি প্রস্তাব নাকচ করেছে রাশিয়া। ইউক্রেনের যে চার অঞ্চল রাশিয়ার অধিভুক্ত হয়েছে, তা ই বাস্তব এবং এটাই মেনে নিতে হবে বলে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘বর্তমান প্রেক্ষাপটে ওই শান্তি প্রস্তাব মেনে নেওয়ার কোনো সুযোগ নেই। বিশেষত চারটি অঞ্চল রাশিয়ার অধিভুক্ত হওয়ার পর। বাস্তবতাবিবর্জিত এ প্রস্তাবে শান্তিপূর্ণ সমাধান আসবে না।’

এর আগে, নভেম্বরে জি–২০ সম্মেলনে প্রথম ১০ দফা শান্তি প্রস্তাব তুলে ধরেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এতে ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহার, অধিকৃত চারটি অঞ্চল দোনেৎস্ক, লুহানস্ক, দনবাস ও জাপোরিঝঝিয়া ফিরিয়ে দেওয়া থেকে শুরু করে খাদ্য, জ্বালানি, পারমাণবিক ও যুদ্ধবন্দিদের নিরাপত্তার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

সম্প্রতি ওয়াশিংটন সফরে জেলেনস্কি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন। এ সময় জেলেনস্কি ফের ওই শান্তি প্রস্তাবের কথা তোলেন। এ ছাড়া ফ্রান্সের ইমানুয়েল মাখোঁ ও ভারতের মোদিসহ উন্নত অর্থনীতির দেশগুলোর জোট জি–৭–এর নেতাদেরও বিষয়টি জানিয়েছেন তিনি।

জেলেনস্কির চাইছেন, তার ১০ দফা সামনে রেখে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন হোক। এর মধ্য দিয়ে ইউক্রেনে রুশ আগ্রাসনের ভয়াবহতা কমে আসবে। এমনকি সব কটি প্রস্তাবে মস্কো রাজি না হলেও কয়েক দফা নিয়ে আলোচনা শুরু করার তাগিদ দিয়েছিলেন জেলেনস্কি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য চলতি ডিসেম্বর মাসেই ১০ দফা নাকচ করেছিলেন।

Check Also

তাপপ্রবাহে বাংলাদেশের শিশুরা রয়েছে ‘অতি উচ্চঝুঁকিতে’

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট জানিয়েছেন, তাপপ্রবাহের কারনে বাংলাদেশের শিশুরা স্বাস্থ্যগত উচ্চঝুঁকিতে রয়েছে। বুধবার (২৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x