Saturday , 20 April 2024
শিরোনাম

জ্বালানি চুক্তিতে সই করছে গ্রিস ও সৌদি আরব

গ্রিস ও সৌদি আরবের মধ্যে নবায়নযোগ্য জ্বালানির একটি চুক্তি সই হতে যাচ্ছে। একই সঙ্গে দেশ দুটির মধ্যে বিনিয়োগ ও নিরাপত্তা ইস্যুতেও আলোচনার কথা জানিয়েছেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে এথেন্সে এক বৈঠকে এসব কথা বলেন সৌদি প্রিন্স।

মঙ্গলবার (২৬ জুলাই) সৌদি প্রিন্স এমবিএস গ্রিস সফরে যান। ২০১৮ সালে জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশে সৌদি প্রিন্সের এটি প্রথম সফর। এরপর সৌদি আরবের এই নেতার ফ্রান্স সফরের কথা রয়েছে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

সৌদি প্রিন্স সালমান বলেন, ‘আমরা গ্রিসের মাধ্যমে গ্রিস ও দক্ষিণ-পশ্চিম ইউরোপকে সস্তায় নবায়নযোগ্য জ্বালানি সরবরাহ করতে পারি। সে বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই হতে পারে। এসময় গ্রিসের প্রধানমন্ত্রীও তার পাশে বসে ছিলেন।

সৌদি আরবের এই ডি ফ্যাক্টো নেতার মধ্যপ্রাচ্যের বাইরে সর্বশেষ সফল ছিল ২০১৯ সালে। সেসময় তিনি জি-২০ সম্মেলনে অংশ নিতে জাপানে যান।

গ্রিস ও সৌদি আরব গত মে মাসে ডাটা ক্যাবল সংযোগ তৈরির জন্য একটি যৌথ উদ্যোগ নিয়েছে। যেটি ‘ইস্ট টু মেড ডেটা করিডোর’ নামে পরিচিত হবে এবং এটি তৈরি করবে সৌদি আরবের এসটিসি ও গ্রিক মালিকানাধীন মেনা হাব।

গ্রিসের এক কূটনৈতিক সূত্র রয়টার্সকে জানিয়েছে যে, জ্বালানি ও সামরিক ক্ষেত্রে অন্যান্য চুক্তির সঙ্গে সমুদ্রের তলদেশে ক্যাবল সংযোগেরও একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

গ্রিসের প্রধানমন্ত্রী বলেছেন, আমরা গুরুত্বপূর্ণ বিষয়ে চুক্তি স্বাক্ষর করবো এবং আমাদের আঞ্চলিক উন্নয়ন নিয়ে আরও আলোচনা করার সুযোগ থাকবে।

খাশোগি হত্যার পর থেকে রিয়াদ সফরকারি পশ্চিমা নেতাদের মধ্যে মিতসোতাকিসও ছিলেন।

 

Check Also

মামুনের বিলাসী গাড়ি-বাড়ির পেছনে প্রবাসীদের সাথে ভয়ংকর প্রতারণা

প্রবাসীদের অপহরণ, এরপর দেশ থেকেই ভুক্তভোগী পরিবারের সঙ্গে যোগাযোগ করে চক্রের কাছে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x