Thursday , 25 April 2024
শিরোনাম

দক্ষিণ কোরিয়ায় চালু হলো প্রথম বাংলা ভাষার স্কুল

দক্ষিণ কোরিয়ায় প্রথম বাংলা ভাষার স্কুল উদ্বোধন করা হয়েছে। স্কুলটিতে শিক্ষক হিসেবে থাকবেন দক্ষিণ কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি গবেষকরা।

রোববার (২৮ আগস্ট) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের একটি অভিজাত হোটেলে জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশ কমিউনিটি স্কুল কোরিয়া’ নামের এ স্কুলের উদ্বোধন হয়।

সিউলের ইয়াংসান সিটির মেয়র পার্ক হি ইয়াংয়ের উপস্থিতিতে বাংলাদেশ থেকে ভার্চুয়ালি এ স্কুলের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাইবার ইউনিভার্সিটির প্রফেসর কিম ইয়ুন জো, সিউল সিটি করপোরেশনের কাউন্সিলর কিম ইয়ং হো, ইতেওয়ান ট্যুরিজম বোর্ডের ভাইস প্রেসিডেন্ট জং গুম বুন, ইনহা ইউনিভার্সিটির প্রফেসর ও বাংলাদেশ কমিউনিটি স্কুল কোরিয়ার প্রিন্সিপাল ড. মনোয়ার হোসাইন।

বহুল প্রত্যাশিত বাংলা ভাষার স্কুল চালু হওয়ায় খুশি কোরিয়ায় অবস্থিত প্রবাসী বাংলাদেশিরা। এ স্কুলের কারণে বিদেশের মাটিতে থাকা বাংলাদেশি শিশুরা নিজের মাতৃভাষা শেখার আগ্রহ ও উৎসাহ পাবে বলে মনে করছেন অভিভাবকরা।

বাংলাদেশ কমিউনিটি স্কুল কোরিয়ার পরিচালনা পরিষদ প্রধান কামরুল হাছান বলেন, স্কুল নিয়ে অভিভাবকদের পক্ষ থেকে অনেক সাড়া পাচ্ছি। এখন পর্যন্ত ২৮ ছাত্রছাত্রী আমাদের স্কুলে ভর্তি হয়েছে। এ স্কুলটি বাংলাদেশি ছেলে-মেয়েদের বাংলা ভাষা, সংস্কৃতি, ধর্মীয় রীতিনীতি ও অনুশাসন, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সম্পর্কোন্নয়ন এবং উভয় দেশের সুনাম অক্ষুণ্ন রাখতে ভূমিকা রাখবে বলে মনে করছি।

প্রধান পৃষ্ঠপোষক হয়ে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে সিউল বাংলাদেশ দূতাবাস। স্কুলটিতে বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদফতরের পাঠ্যক্রম অনুসরণ করা হয়েছে। সেই সঙ্গে কোরিয়া সরকারের পাঠদানের পদ্ধতিও বিবেচনায় থাকছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার প্রবাসী বাংলাদেশি, বাঙালি কমিউনিটির নেতারা, শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

Tweet

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x