Tuesday , 16 April 2024
শিরোনাম

নওগাঁয় সারে ৮ লাখ টাকার জাল আটক ও জরিমানা

মোঃ সুইট হোসেন নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর মান্দা ও পোরশা উপজেলায় পৃথক অভিযানে সারে ৮ লাখ টাকা মূল্যের জাল আটক ও জরিমানা।
নওগাঁর মান্দা উপজেলায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ৮ লাখ টাকা মূল্যের বিভিন্ন ধরণের নিষিদ্ধ জাল আটক করা হয়। এরমধ্যে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে ৩ হাজার মিটার কারেন্ট জাল ও ২শ’ মিটার রিং জাল। একই সঙ্গে ৫টি কচাল জাল আটকসহ জড়িতদের কাছ থেকে আদায় করা হয়েছে ৫০ হাজার টাকা জরিমানা।
মঙ্গলবার ২৬ জুলাই দুপুর থেকে বিকেল পর্যন্ত মান্দা উপজেলার আত্রাই নদীতে ভ্রাম্যমান আদালতের অভিযানে এসব নিষিদ্ধ জাল আটক করা হয়। অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার “ভূমি” জাকির মুন্সী।
নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকির মুন্সী বলেন, জাতীয় মৎস্য সপ্তাহের নির্ধারিত কর্মসূূচির অংশ হিসাবে মঙ্গলবার দুপুর থেকে আত্রাই নদীর বিভিন্ন পয়েন্টে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৩ হাজার মিটার কারেন্ট জাল, ২শ’ মিটার রিং জালসহ ৫টি কচাল জাল আটক করা হয়। একই সঙ্গে নিষিদ্ধ জাল ব্যবহার করে মাছ নিধনের দায়ে জড়িতদের কাছ থেকে ৫০ হাজার জরিমানা আদায় করা হয়েছে।
উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবদুল মান্নান আকন্দ জানান, অভিযানে আটক করা কারেন্ট ও রিং জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।
এসময় মান্দা থানার সহকারী উপ-পরিদর্শক নান্নু মিয়া, মৎস্য দপ্তরের ক্ষেত্র সহকারী মাহবুবুর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অপরদিকে নওগাঁর পোরশায় মৎস সংরক্ষণ আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করে পুনর্ভবা নদী থেকে অবৈধ রিং জাল আটক করে পুড়িয়ে দিয়েছেন ইউএনও (ভারপ্রাপ্ত) জাকির হোসেন।
মঙ্গলবার ২৬ জুলাই দুপুরে পুনর্ভবা নদীতে অভিযান পরিচালনা করে তিনি ১১টি রিং জাল আটক করেন। নদীতে জালগুলি দেওয়া ছিল। কেউ আটক হয়নি। এ জাল গুলোর আনুমানিক মুল্য ৫৫ হাজার টাকা।
নদীর পাড়ে মোবাইল কোর্ট বসিয়ে জালগুলি আগুন দিয়ে পোড়ানো হয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। এসময় মৎস কর্মকর্তা মনিরুজ্জামান, ১৬ বিজিবি নিতপুর ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার নুরুল ইসলাম, এসআই মেহেদী, এএসআই মোস্তাফিজুর রহমান সহ বিজিবি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Check Also

‘মোদির গ্যারান্টি’তে বিজেপির ইশতেহার

সামনেই ভারতের লোকসভা নির্বাচন। চলতি মাসের ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত চলবে ভোটভুটির আয়োজন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x