Saturday , 20 April 2024
শিরোনাম

নবীনগরে একাত্তর পাঠচক্রের উদ্বোধন

শুভ চক্রবর্ত্তী, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলায় মুক্তিযুদ্ধের চেতনায় ও ‘বই হোক শ্রেষ্ঠ বন্ধু’ এই প্রতিপাদ্যে বই পড়া বিষয়ক সংগঠন ‘একাত্তর পাঠচক্র’র আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে।

নবীনগর মহিলা কলেজ মিলনায়তনে বৃহস্পতিবার (৫ মে) সন্ধ্যায় আয়োজিত ব্যতিক্রমী অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন এলাকার পাঠকদের মাঝে বই বিতরণের মাধ্যমে একাত্তর পাঠচক্রের উদ্বোধন করেন নবীনগরের বরেণ্য নাট্যাভিনেতা ও নাট্য নির্দেশক আবদুল ওয়াদুদ।

অনুষ্ঠান পরিকল্পনা ও উপস্থাপনায় ছিলেন একাত্তর পাঠচক্রের উদ্যোক্তা, বিশিষ্ট নাট্যকার ও লেখক কামরুল হুদা পথিক। তাঁকে উপস্থাপনায় সহযোগিতা করেন শিফাতুল শিবলী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত নবীনগর পৌর মেয়র অ্যাড. শিব শংকর দাস এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নবীনগর মহিলা কলেজের অধ্যক্ষ ও সংস্কৃতিজন কান্তি কুমার ভট্টাচার্য্য।

আমন্ত্রিত অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন,যোগাযোগ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বিশিষ্ট লেখক মনিরুজাজামান মনির, শিক্ষয়ত্রী শাহীন আরা বেগম, খেলাঘর আসরের সভাপতি, সিনিয়র সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপু, ক্লিন এন্ড গ্রিন ফাউন্ডেশন ও গরিব ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা জিএম কিবরিয়া, সাংবাদিক জাহাঙ্গীর আলম ইমরুল, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি এটিএম রেজাউল করিম সবুজ, আবৃত্তি প্রশিক্ষক ও কবি তিতাস বিপ্লব, সাপ্তাহিক গ্লোবাল নেট পত্রিকার সম্পাদক লায়ন মিঠুধর চৌধুরী, লেখক আব্বাস উদ্দিন হেলাল, গুঞ্জন পাঠাগারের প্রতিষ্ঠাতা ও ছড়াকার হাবিবুর রহমান স্বপন,বিকন ফার্মাসিউটিক্যাল লি. এর ঊর্ধ্বতন কর্মকর্তা রিফাতুল হক প্রমুখ।

পরে, নাট্যকার কামরুল হুদা পথিকের নব্বইয়ের দশকের প্রথম দিকে লেখা, বহুবার মঞ্চস্থ ও দর্শক নন্দিত নাটক ‘দুঃখী মাইনষের প্যাঁচাল’ এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাট্যগুরু আবদুল ওয়াদুদ, গৌরাঙ্গ দেবনাথ অপু ও রেজাউল করিম সবুজ।

এ সময় নান্দনিক আবৃত্তি পরিবেশন করেন চেতনায়’৭১ আবৃত্তি সংগঠনের অন্যতম সংগঠক আবৃত্তিশিল্পী শুভ চক্রবর্ত্তী শুভেন্দু, আবৃত্তিশিল্পী হামিদুল হুদা স্তেভান, জয়নব জাহান।

সংস্কৃতির পীঠভূমি খ্যাত নবীনগরের সাংস্কৃতিক কর্মকাণ্ড দীর্ঘদিন যাবত সংস্কৃতি বিবর্জিত মানুষদের হাতে নিমজ্জিত থাকার পরও এমন অনন্য উদ্যোগ ও অসামান্য আয়োজনের ভূয়সী প্রশংসা করেন অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ।

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x