Friday , 29 March 2024
শিরোনাম

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম জোটের হরতাল চলছে

নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারা দেশে অর্ধদিবস হরতাল কর্মসূচি পালন করছে বাম গণতান্ত্রিক জোট। সোমবার (২৮ মার্চ) সকাল ৬টা থেকে কর্মীরা পল্টন মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে রেখেছেন। এতে পল্টন মোড়ের চারদিক থেকে যান চলাচল বন্ধ রয়েছে। সেখানে রয়েছে অতিরিক্ত পুলিশ। বিএনপিও বাম গণতান্ত্রিক জোটের ডাকা এই হরতালে সমর্থন জানিয়েছে।

এদিকে সকালে রাজধানীর শহবাগে হরতালের সমর্থনে রাস্তায় টায়ার জ্বালিয়ে অবরোধ করেছেন বাম কর্মীরা। এ ছাড়া সারা দেশে হরতালের সমর্থনে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী ১২ জনকে আটক করেছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক রুহিন হোসেন বলেন, সরকার যে ভয়ের রাজত্ব কায়েম করেছে, তার প্রতিবাদে টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত শহর, বন্দর, উপজেলায় সাধারণ মানুষ হরতালের সমর্থনে রাস্তায় নেমে এসেছে। ভয় দেখিয়ে সরকার মানুষকে রাস্তা থেকে সরাতে পারবে না। সোমবার দুপুর ১২টা পর্যন্ত তাঁদের হরতাল কর্মসূচি চলবে বলে জানিয়েছেন রুহিন হোসেন।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, হরতালের সমর্থনে মিরপুর এলাকায় বাম জোটের নেতা–কর্মীরা মিছিল বের করেছিলেন। তিনি অভিযোগ করেন, পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে। এ ছাড়া সারা দেশে মিছিলে বাধা দেওয়া ও হামলার খবর আসছে বলেও দাবি করেছেন তিনি।

এদিকে রোববার রাতে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত একটি বিবৃতিতে বলা হয়, জনকল্যাণমূলক যেকোনো দাবির প্রতি সমর্থন জানানোর অংশ হিসেবে বিএনপি বাম গণতান্ত্রিক জোটের এ হরতালে নৈতিক সমর্থন জানিয়েছে।

পণ্যমূল্যের লাগাম ধরার দাবিতে ডাকা হরতালের আগের দিন গতকাল রবিবার সংবাদ সম্মেলন করে বাম জোট। এতে হরতাল সফল করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন বাম জোটের সমন্বয়ক বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। সেই সঙ্গে এ হরতালে কোনো উস্কানি দেওয়া থেকে বিরত থাকতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে সাইফুল হক বলেন, ভোজ্য তেল-চাল-ডাল-পিঁয়াজসহ খাদ্যদ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি প্রতিরোধ এবং গ্যাস-বিদ্যুৎ-পানির মূল্যবৃদ্ধির তৎপরতা বন্ধে গত ১১ মার্চ বাম জোট হরতাল ডাকে। ইতিমধ্যে আমরা কয়েক লাখ প্রচারপত্র বিলি করেছি, হরতালের পক্ষে পোস্টার লাগানো হয়েছে। হরতালের আহ্বান দেশবাসীর কাছে পৌঁছে দিতে ঢাকাসহ সারা দেশে জেলা-উপজেলা-ইউনিয়ন পর্যায়ে ব্যাপক সভা, সমাবেশ, প্রচার মিছিল ও গণসংযোগ অব্যাহত রয়েছে।

Check Also

রিয়াদে প্রবাসী চাঁদপুর জেলা বিএনপির বিশাল ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ফারুক আহমেদ চাঁন,মধ্যপ্রাচ্য ইনচার্জ!! রিয়াদে বাথা সামসিয়া মার্কেটে ইনভেস্টার লায়ন ইসমাইল হোসেন অডিটোরিয়াম এ প্রবাসী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x