Friday , 29 March 2024
শিরোনাম

ন্যাটোর হাতেও রক্ত, বললেন ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী

ইউক্রেনে বেসামরিক মৃত্যুর জন্য ন্যাটোও আংশিকভাবে দায়ী করেছেন দেশটির উপপ্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশিনা।

তিনি বলেছেন, ইউক্রেনে বেসামরিক মৃত্যুর জন্য ন্যাটোও আংশিকভাবে দায়ী। কারণ ইউক্রেনের আকাশে নো-ফ্লাই জোন কার্যকর করতে রাজি হয়নি ন্যাটো।

বৃহস্পতিবার বিবিসি রেডিও ৪-এ ওয়ার্ল্ড টুনাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ অভিযোগ করেন।

ওলহা স্টেফানিশিনা বলেন, ‘বেসামরিক জনগণ ও শিশুদের হত্যা করা হবে, তা জেনেও সিদ্ধান্ত না নেয়ার বিষয়টি অমানবিক। গতকাল জন্মগ্রহণ করে আজকে বাবা-মা হারানো শিশু দুটিসহ অন্য বেসামরিক নাগরিকদের রক্তে শুধু রাশিয়ানদের হাতই রঞ্জিত হয়নি।’

এসব কথা বলার জন্য কূটনৈতিক ভাষা বেছে না নেয়ার কারণে দুঃখ প্রকাশ করে ওলহা স্টেফানিশিনা বলেন, ‘আমি এখন বম্ব শেল্টারে বসে আছি’।

আকাশসীমার কোনো অঞ্চলকে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণার অর্থ হলো সেখানে কোনো উড়োজাহাজ উড়তে পারবে না। সংবেদনশীল এলাকা যেমন- রাজপ্রাসাদ রক্ষা করতে কিংবা কোনো খেলার আয়োজনে অথবা বড় সমাবেশের ক্ষেত্রেও স্থায়ী বা অস্থায়ীভাবে নো-ফ্লাই জোন ঘোষণা করা হয়ে থাকে।

তবে বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনের আকাশসীমাকে নো-ফ্লাই জোন ঘোষণা করা হলে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সরাসরি যুদ্ধের আশঙ্কা তৈরি হবে।

তারা বলেন, ইউক্রেনকে নো-ফ্লাই জোন ঘোষণার অর্থ হলো রাশিয়ার কোনো উড়োজাহাজকে গুলি করে নামাতে হবে। যাতে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়বে পশ্চিমারা।

মার্কিন বিমান বাহিনীর সাবেক জেনারেল ফিলিপ ব্রেডলভ ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত ন্যাটোর সর্বোচ্চ মিত্রবাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। ফরেন পলিসি ম্যাগাজিনকে তিনি বলেন, ‘আপনি যখন ঘোষণা দেবেন যে “এটি একটি নো-ফ্লাই জোন”, তখন আপনাকে একটি নো-ফ্লাই জোনের জন্য যা যা কিছু প্রয়োজন হয় সবকিছুই প্রয়োগ করতে হবে।’

তিনি বলেন, নো-ফ্লাই জোন ঘোষণার জন্য ইউক্রেন পশ্চিমা বিশ্বের কাছে যে আহ্বান জানাচ্ছে তাতে আমি সমর্থন জানাই। তবে এটি অত্যন্ত গুরুতর সিদ্ধান্ত’।

তিনি বলেন, ‘এটি যুদ্ধের সমতুল্য। যদি আমরা একটি নো-ফ্লাই জোন ঘোষণা করি, তাহলে আমাদের শত্রুদের গুলি চালানোর প্রস্তুতি নিয়ে নামাতে হবে এবং আমাদের নো-ফ্লাই জোনকে বাস্তবায়ন করতে হবে।’সূত্র-দেশ রূপান্তর

Check Also

মধুখালীতে এতিমদের সাথে ইফতার করলেন মৎস্য মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: ফরিদপুরের মধুখালী উপজেলার কামালদিয়ায় এতিমখানার শিক্ষার্থীসহ অসহায় লোকজনের সাথে ইফতার মাহফিলে অংশ নিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x