Thursday , 25 April 2024
শিরোনাম

পুঁজিবাদীধারা এবং সমাজতান্ত্রিক ধারার দুর্বলতা চিহ্নিত করে নতুন একটি দর্শন উপহার দিয়েছিলেন বঙ্গবন্ধু: ড.কলিমউল্লাহ

আজ শুক্রবার, ২৯,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫৯তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান অ্যাডভোকেট কাওছার,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.জেবউননেসা। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,পিএইচডি গবেষক মোঃ মাজহারুল আনোয়ার,ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার ও সিটিজেন বাংলা ডট কম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল।
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পুঁজিবাদীধারা এবং সমাজতান্ত্রিক ধারার দুর্বলতা চিহ্নিত করে নতুন একটি দর্শন উপহার দিয়েছিলেন।
অ্যাডভোকেট কাওছার, ব্যক্তিগত স্বার্থ পরিত্যাগ করে বৃহত্তর স্বার্থে যে কোন মূল্যে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির ঐক্য ধরে রাখার আহ্বান জানান।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম করে গেছেন। বর্তমানে বাংলাদেশে দুর্নীতি উন্নয়নের অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হলে যেকোনো মূল্যে দুর্নীতিকে প্রতিহত করতে হবে।

আর্জিনা খানম বঙ্গবন্ধুর টানে প্রতিদিন সন্ধ্যায় প্রিয় মুখগুলোর উপস্থিতি দেখে মুগ্ধ হন এবং সান্ধ্যকালীন এ আয়োজনকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।
মোশফিক কাজল বলেন, জানিপপের এই আয়োজন যুগ যুগান্তের চর্চা । বঙ্গবন্ধুর সঙ্গে বাঙালির অস্তিত্ব জড়িয়ে আছে। তাই কোন নির্দিষ্ট সময়সীমায় না বেঁধে সান্ধ্যকালীন এ আয়োজনকে অব্যাহত রাখার জন্য জানিপপ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।
ফারহানা আক্তার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সকল মানবীয়গুণে গুণান্বিত একজন মহাপুরুষ। একালের সকল রাজনীতিবিদদের উচিত তাঁকে পরিপূর্ণভাবে অনুসরণ করা।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, জান্নাতুল ফেরদৌস তিথি ও রাজশাহী থেকে ড. মাহবুবুল হক।

Check Also

সৌদিওপেন ২০২৪ চ্যাম্পিয়ন জন ক্যাটলিন

আরিফুল ইসলাম সৌদি আরব প্রতিনিধি এশিয়ান ট্যূরের অংশ হিসেবে মার্কিন নাগরিক জন ক্যাটলিন বিজয়ী হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x