Wednesday , 24 April 2024
শিরোনাম

পুতিনকে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে উৎসাহিত করুন, চীনকে যুক্তরাজ্য

আগামী সপ্তাহে মস্কো সফরে যেতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আসন্ন সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে উৎসাহিত করতে চীনকে আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মস্কো সফর করছেন। এই সুযোগটি নেওয়া উচিত। এটাই সময় ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে পুতিনকে উৎসাহিত করার।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে চীন যদি সত্যিকারের ভূমিকা পালন করতে চায়, তাহলে আমরা সেটাকে স্বাগত জানাব। কিন্তু যেখানে ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আত্মনিয়ন্ত্রণের পূর্বাভাস নেই তা মোটেও শান্তি চুক্তি নয়। এ বিষয়ে আমরা পরিষ্কার। সুতরাং আমরা চীনকে আহ্বান জানাই, বিশ্বের অন্য দেশগুলোর মতো প্রেসিডেন্ট পুতিনকে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারে করতে বলা হোক।

এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়াং জানান, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাষ্ট্রীয় সফরে ২০ থেকে ২২ মার্চ রাশিয়া সফর করবেন। গত বছর পুতিনের ইউক্রেন আগ্রাসন শুরুর পর এই প্রথম রাশিয়া সফরে যাচ্ছেন শি জিনপিং।

Check Also

কয়রায় নীতি সমস্যা বিশ্লেষণ ও সমাধান কৌশল বিষয়ক প্রশিক্ষণ

কয়রা (খুলনা) প্রতিনিধি ঃ খুলনার কয়রায় ইউনিয়ন পরিষদ জনপ্রতিনিধি ও উপজেলা ভিত্তিক (সিএসও) নেটওয়ার্ক সদস্যদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x