Saturday , 30 March 2024
শিরোনাম

পেঁয়াজের ঝাঁজে অস্থির খাতুনগঞ্জ, অভিযানে তিন ব্যবসায়ীকে জরিমানা

পেঁয়াজের ঝাঁজে অস্থির হয়ে উঠেছে চট্টগ্রামের বৃহত্তর ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জ। এছাড়া খুচরা বাজারগুলোতে কয়েক দিনের ব্যবধানে অস্বাভাবিকভাবে বেশি দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। এ অবস্থায় বাজার নিয়ন্ত্রণে অভিযানে নেমেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। পেঁয়াজের আড়তে অভিযান চালিয়ে তিন ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার চট্টগ্রাম নগরীর পাইকারি বাজার খাতুনগঞ্জে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক অভিযান চালিয়ে এই জরিমানা করেন।

অভিযানে বার আওলিয়া ট্রেডার্সকে ৫০০০ টাকা, ফরিদপুর বাণিজ্যালয়কে ৩০০০ টাকা ও জাহেদ নামে এক ব্যাপারীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক বলেন, বাজারে পাইকারি ও খুচরা ব্যবসায়ীর মধ্যে মধ্যস্বত্বভোগী একটা সিন্ডিকেট রয়েছে। যারা পণ্যের দাম বৃদ্ধিতে অনেকাংশে দায়ী। আমরা বিভিন্ন ট্রেডিং এর দোকান থেকে ৬ শতাধিক মধ্যস্বত্বভোগীদের নাম ও মোবাইল নম্বর সংগ্রহ করেছি। যাদের মাধ্যমে একটি পণ্যের দাম হাত বদল হয়ে দাম বাড়তে থাকে।

তিনি আরও বলেন, মধ্যস্বত্বভোগীদের পাশাপাশি মিল মালিকদের দাম বাড়ানোর পেছনে কারসাজিও আছে। এই বিষয়টি গুরুত্বসহকারে নিয়ে এদের ট্রেড লাইসেন্স যাচাইসহ পরবর্তীতে এদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নগরের বিভিন্ন পাইকারি এবং খুচরা ব্যবসায়ীর সাথে মধ্যসত্ত্বকারী একটা সিন্ডিকেট আছে। এরাই মূলত পণ্যের দাম বৃদ্ধিতে অনেকাংশে দায়ী। এইখানে ডিমান্ড অর্ডার (DO) এর মাধ্যমে শুধুমাত্র একটি ক্রয়রশিদ বিক্রি হয় ১০ জনের বেশি ব্যবসায়ীর কাছে। পাশাপাশি মিল মালিকদের কারসাজিও আছে।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাজার মনিটরিং অব্যাহত আছে। যে কোন ভোগ্যপণ্যের দাম বাড়ানোর চেষ্টা করা হলে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ইতিমধ্যেই আমাদের কাছে সিন্ডিকেটের কিছু নামের তালিকা সংগ্রহে আছে।

Check Also

রাণীশংকৈলে ক্ষুদ্র নৃগোষ্ঠি শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও বাইসাইকেল বিতরণ।

আনোয়ারুল ইসলাম,রাণীশংকৈল(ঠাকুরগাঁও)প্রতিনিধি।। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ক্ষুদ্র নৃগোষ্ঠি(আদিবাসি)শিক্ষার্থীদের মাঝে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে উপবৃত্তির টাকা ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x