Tuesday , 23 April 2024
শিরোনাম

প্যারিস মোড় বস্তির জায়গায় খেলার মাঠ হবে: মেয়র আতিক

রাজধানীর মিরপুর সেকশন-১১ এর প্যারিস রোড মোড়ের ৭০ কাঠার খোলা জায়গা যা কালার বস্তি নামে পরিচিত—এখন থেকে সেটি খেলার মাঠ হিসেবে ব্যবহৃত হবে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

গত কয়েকদিন প্যারিস রোড মাঠ পুনরুদ্ধার কমিটির ব্যানারে উত্তর সিটির ৩ নং ওয়ার্ড কাউন্সিলর গাজী জহিরুল ইসলাম মানিকের নেতৃত্বে এ বস্তিতে মাঠের দাবিতে আন্দোলন করছে এলাকার স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মেয়র আতিকুল ইসলাম প্যারিস রোডে শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানাতে এসে এ ঘোষণা দেন।

জানা যায়,  মাঠটি মিরপুর ১৯৬৫ সালের পরিকল্পনায় খোলা জায়গা হিসেবে রাখা ছিল। যা পরে বস্তিতে রূপান্তর হয়। পরে ১৯৯৬ সালে  জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ জায়গাটি ৩২টি আবাসিক প্লটের জন্য বরাদ্দ  করে। কিন্তু এখানে মালিকরা বাড়ি করতে গেলে বস্তিবাসীরা মামলা করেন।

প্লট মালিকরা জানিয়েছেন, ২০১৭ সালে রায় পাওয়ার পর আদালতের আদেশে বস্তি উচ্ছেদ হলেও তারা আর কখনও বাড়ি করতে পারে নাই।

ছাত্র-ছাত্রী ও এলাকাবাসীর আন্দোলনে সমর্থন জানিয়ে মেয়র বলেন, ‘ঢাকা শহরে খেলার মাঠ নেই। যা ছিল সব দখল হয়ে গেছে। এখানে খেলার মাঠ হবে। শিশুরা এখানে খেলবে। আমি আজ ওদের সাথে খেলবো। এখানে খেলার সুবিধা তৈরি করবো।’

তিনি আরও বলেন, ‘আমরা শুনেছি এখানে ভবন করার পাঁয়তারা চলছে। এতে কোনও লাভ হবে না।’

উত্তর সিটির প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাশেম বলেন, ‘১৯৬৫ সালের পরিকল্পনা ও সদ্য প্রকাশিত মহানগর বিশদ অঞ্চল পরিকল্পনায় জায়গাটিকে খোলা হিসেবে দেখানো হয়েছে। এটি যেহেতু আগে থেকেই পরিকল্পনায় খোলা জায়গা হিসেবে দেখানো ছিল সেহেতু ২০০১ সালের জলাধার সংরক্ষণ আইনানুযায়ী এখানে আবাসিক প্লট কোনভাবেই করা যাবে না। ‘

তিনি আরও জানান, সিটি করপোরেশন, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মিলে প্লট বরাদ্দ প্রাপ্তদের বিকল্প বরাদ্দ দেওয়ার ব্যবস্থা করা হবে।

 

মো:আলরাজী(স্টাফ রিপোর্টার)

Check Also

ময়মনসিংহে জেলার শ্রেষ্ঠ পুলিশ পরিদর্শক নির্বাচিত হয়েছেন মোঃ আনোয়ার হোসেন

দিলীপ কুমার দাস, নিজস্ব প্রতিবেদক ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার পুলিশ পরিদর্শক (ওসি তদন্ত) মোঃ আনোয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x