Friday , 29 March 2024
শিরোনাম

প্রতি বর্গকিলোমিটারে ঢাকায় ২১৫৬ জনের বাস

জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী জনসংখ্যার ঘনত্ব সবচেয়ে বেশি এখন ঢাকা বিভাগে। প্রতি বর্গকিলোমিটারে ঢাকায় ২ হাজার ১৫৬ জন মানুষ বসবাস করে। আর সবচেয়ে কম ঘনত্ব বরিশাল বিভাগে, সেখানে প্রতি বর্গ কিলোমিটারে বাস করে ৬৮৮ জন মানুষ।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে উঠে এসেছে দেশে জনসংখ্যার ঘনত্ব সবেচেয় বেশি এখন ঢাকা বিভাগে। এখানে প্রতি বর্গকিলোমিটারে বাস করেন ২১৫৬ জন মানুষ। দ্বিতীয় অবস্থানে আছে ময়মনসিংহ বিভাগ, এ বিভাগে প্রতি বর্গ কিলোমিটারে বসবাস ১ হাজার ১৪৬ জনের। তৃতীয় অবস্থানে রয়েছে রাজশাহী, বিভাগটিতে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১ হাজার ১২১ জন। এরপরের অবস্থানে রয়েছে রংপুর, বিভাগটিতে ঘনত্ব ১ হাজার ৮৮ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগে ৯৭৯ জন, সিলেট বিভাগে ৮৭৩ জন, খুলনায় ৭৮২ জন এবং বরিশাল বিভাগে জনসংখ্যার ঘনত্ব ৬৮৮ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, ১৯৭৪ সালে বাংলাদেশে প্রতি বর্গ কিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ছিল ৪৮৪ জন যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ১৯৮১ সালে ৫৯০ জন, ১৯৯১ সালে ৭২০ জন, ২০০১ সালে ৮৪৩ জন, ২০১১ সালে ৯৭৬ জন এবং সর্বশেষ ২০২২ সালে ১ হাজার ১১৯ জনে উপনীত হয়েছে।

বিবিএস-এর প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪, নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ এবং তৃতীয় লিঙ্গের সংখ্যা ১২ হাজার ৬২৯ জন।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x