Friday , 29 March 2024
শিরোনাম

প্রবাসী কর্মীদের বেতন ঠিক করে দেবে মন্ত্রণালয়

বিদেশে প্রবাসী কর্মীদের বেতন প্রসঙ্গে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রবাসে হয়রানি এড়াতে প্রবাসী কর্মীদের বেতন ঠিক করে দিবে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘প্রত্যাশা প্রবাসীদের আশা’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বাংলাদেশের কর্মীদের অনেকই মধ্যপ্রাচ্যের অনেক দেশে গিয়ে কাজ পাচ্ছে না। বিষয়টি বিবেচনায় নিয়ে সরকারের পক্ষ থেকে কোন দেশে সর্বনিম্ন কত বেতনে বাংলাদেশি কর্মীরা যাবেন, সেটির একটি চাহিদাপত্র তৈরির বিষয়ে কাজ করছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। ন্যূনতম বেতন নির্ধারণ করে কর্মীদের চাহিদাপত্র নেবো।

তিনি বলেন, মন্ত্রণালয় থেকে এসেসমেন্ট করা হচ্ছে। কোনও কোনও দেশে কমপক্ষে কত বেতন হলে ডিমান্ড নোট গ্রহণ করবো। আমরা একটা ফিগারে আসবো।

মালয়েশিয়ায় যে পরিমাণ কর্মী যাচ্ছে তার চেয়ে প্রায় ২০ গুণ কর্মীকে ভুয়া মেডিক্যাল করানো হচ্ছে– এ বিষয়ে সরকার কোনও ব্যবস্থা নেবে কিনা জানতে চাইলে ইমরান আহমদ বলেন, ‘মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে যেসব রিক্রুট এজেন্সি ভুয়া মেডিক্যাল ও অতিরিক্ত অর্থ আদায় করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এটা নিয়ে ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। সব লাইসেন্স বন্ধ করে দেয়া হবে।’

অনুষ্ঠানে আরও ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম, বোয়েসেল এমডি ড. মল্লিক আনোয়ার হোসেন, ইউরোপীয় ইউনিয়নের ঢাকায় নিযুক্ত ডেপুটি হেড অব ডেলিগেশন ড. ব্রেন্ড স্পেনিয়ের, আইওএম’র সিনিয়র পলিসি এডভাইজার ও সাবেক পররাষ্ট্র সচিব শহিদুল হক, ব্র্যাডকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও অভিবাসন বিষয়ক পরিচালক সাফি রহমান খান, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান, বাংলাদেশে আইওএম চিফ অব মিশন আব্দুস সাত্তার ইসব প্রমুখ।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x