Friday , 29 March 2024
শিরোনাম

প্রাণ-আরএফএলের শিল্পপার্ক পরিদর্শনে এডিবির ভাইস প্রেসিডেন্ট

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট অশোক লাভাসার নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধিদল নরসিংদীতে প্রাণ-আরএফএল গ্রুপের ইন্ডাস্ট্রিয়াল পার্ক পরিদর্শন করেছেন। শুক্রবার তারা ইন্ডাস্ট্রিয়াল পার্কের বিভিন্ন অংশ ঘুরে দেখেন।
অশোক লাভাসা এডিবির প্রাইভেট সেক্টর অপারেশনস এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ বিভাগের ইনচার্জ। প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন- বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং। এসময় প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী ও গ্রুপের পরিচালক (কর্পোরেট ফাইন্যান্স) উজমা চৌধুরী কারখানার বিভিন্ন বিষয় তুলে ধরেন।
এডিবি বাংলাদেশে কর্মসংস্থান সৃষ্টি, কৃষি খাতের টেকসই উন্নয়ন ও কৃষি প্রক্রিয়াজাত পণ্যের ব্যবসা সম্প্রসারণের মাধ্যমে কৃষকদের আয় ও দক্ষতা বাড়াতে বিভিন্ন সময় প্রাণ গ্রুপকে অর্থায়ন করেছে। ২০১২ সাল থেকে এডিবি তিন দফায় প্রাণ গ্রুপে ৪৯ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করে। কৃষি প্রক্রিয়াজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে মূলধনী যন্ত্রপাতি ক্রয় ও কৃষি খাতে কর্মসংস্থান তৈরিতে দীর্ঘমেয়াদি এ ঋণ প্রদান করা হয়েছে। কৃষি খাতের উন্নয়নে আগামীতে আরো অর্থায়নের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে এডিবি। আর্থিক উন্নয়ন সংস্থা হিসেবে এডিবি নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করে। প্রাণ উৎপাদন পর্যায়ে ৫০ শতাংশ নারী কর্মী নিয়োগ দিয়েছে যারা পুরুষ কর্মীদের মতো একই হারে বেতন পান। এডিবি সমাজ থেকে শিশুশ্রম দূরীকরণে প্রাণের সামাজিক উদ্যোগেরও প্রশংসা করে।
কারখানা পরিদর্শনকালে এডিবি প্রতিনিধিদল উৎপাদন প্রক্রিয়ার সার্বিক কর্মকান্ড দেখে প্রাণ-আরএফএল গ্রুপের প্রশংসা করে। এসময় তারা বাংলাদেশে অধিক কর্মসংস্থান তৈরি ও টেকসই ব্যবসায়ের জন্য আগামী দিনে প্রাণের সাথে কাজ করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরী বলেন, ‘এ ক্রান্তিকালে এডিবি প্রতিনিধিদলের আগমন অত্যন্ত ইতিবাচক ও আনন্দের। এডিবির অর্থায়ন দেশের রপ্তানি বহুমুখীকরণে সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। দেশের কৃষি ও কৃষি প্রক্রিয়াজাত শিল্পের সম্প্রসারণে আমরা এডিবির কাছ থেকে আরও বেশি কারিগরী সহযোগিতা পাওয়ার ব্যাপারে আশাবাদী।’
প্রাণ-আরএফএল গ্রুপের অ্যাসিসটেন্ট জেনারেল ম্যানেজার (কর্পোরেট ফাইন্যান্স) ফখরুল আহসানসহ প্রাণ গ্রুপের উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।বাসস

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x