Tuesday , 16 April 2024
শিরোনাম

পয়েন্টে পয়েন্টে পুলিশি তৎপরতা

১০ ডিসেম্বর ঢাকায় ‘বিএনপির গণসমাবেশকে সামনে রেখে’ ঢাকার তিন প্রবেশমুখ গাবতলী-সায়েদাবাদ-আবদুল্লাহপুরসহ পার্শ্ববর্তী জেলা মানিকগঞ্জ-নারায়ণগঞ্জ-নরসিংদীর পয়েন্টে পয়েন্টে পুলিশি তৎপরতা জোরদারের খবর পাওয়া গেছে।

যদিও, ডিএমপি কমিশনার দাবি করছেন, ডিসেম্বরের গরুত্বপূর্ণ দিবসগুলোতে নাশকতা ঠেকাতে কাজ করছে পুলিশ।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল থেকেই ঢাকার প্রবেশমুখগুলোতে চেকপোস্ট বসিয়ে তৎপরতা বাড়িয়েছে পুলিশ।গাবতলীতে পর্বত সিনেমা হলের সামনে আমিনবাজার সেতুর মুখে চলছে পুলিশি তল্লাশি। দূরপাল্লার বাস-মোটরসাইকেলের যাত্রী-চালকদের জেরা করার পাশাপাশি সঙ্গে থাকা ব্যাগ-বস্তা খুলে দেখা হচ্ছে। কুষ্টিয়া-রাজবাড়ী থেকে আরিচা ঘাট হয়ে ঢাকামুখী এবং রংপুর-দিনাজপুর-পঞ্চগড়-রাজশাহী-বগুড়া-টাঙ্গাইল থেকে ঢাকামুখী দূরপাল্লার বাসে উঠে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

তবে, সাভার-নবীনগর থেকে ছেড়ে আসা বাসে তল্লাশি কম হচ্ছে। পুলিশ চেকপোস্টের পাশেই বিজয় দিবসের প্যান্ডেল বানিয়েছে দারুসসালাম থানা আওয়ামী লীগ। পুলিশ সদস্যদের ওই প্যান্ডেলই ব্যবহার করতে দেখা গেছে।

 

ঢাকার পূর্বাঞ্চলীয় প্রবেশপথ কাঁচপুর থেকে সায়েদাবাদ আসার পথে সিএনজিচালিত অটোরিকশা-প্রাইভেট গাড়ি আটকে তল্লাশি করছে পুলিশ। চেকপোস্টে ঢাকামুখী যাত্রীদের তল্লাশি-জেরা করে ঢাকায় ঢোকার কারণ জানতে চাইছে পুলিশ। সন্দেহভাজনদের বাস থেকে নামিয়েও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

 

আশুলিয়া বেড়িবাঁধ হয়ে টাঙ্গাইল-সিরাজগঞ্জ-নাটোর-রাজশাহী-পাবনা এবং ময়মনসিংহ রোড হয়ে গাজীপুর-নরসিংদী-ব্রাহ্মণবাড়িয়া এবং বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলা থেকে সড়কপথে ঢাকায় ঢুকতে পড়ে আব্দুল্লাহপুর। আবদুল্লাহপুর মোড়ে বিআরটি প্রকল্পের এলিভেটেড এক্সপ্রেসওয়ের নিচে বসেছে পুলিশের চেকপোস্ট।

১৫-২০ জন পুলিশ সদস্য মিলে দূরপাল্লার কোনো বাস আসতে দেখলেই গতিরোধ করেছেন। বাস থেকে যাত্রীদের নামিয়ে দিয়ে তল্লাশি চালাচ্ছেন। তল্লাশির মুখে প্রতিটি বাস গড়ে সাত-আট মিনিট দাঁড়িয়ে থাকছে। আব্দুল্লাহপুর চেকপোস্টে যাত্রীবাহী বাস ছাড়াও মোটরসাইকেল, ব্যাটারি-সিএনজিচালিত অটোরিকশা এমনকি পথচারীদেরও পুলিশি তল্লাশির মুখে পড়তে হচ্ছে।

 

রাজধানী অন্যতম প্রবেশপথ মানিকগঞ্জ-হেমায়েতপুর ও ঢাকা-আরিচা মহাসড়কে চলাচলকারী যানবাহনে তল্লাশি চালাচ্ছে পুলিশ-র‍্যাব। মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ধল্লায় ভাষাশহীদ রফিক সেতুর কাছে পুলিশের চেকপোস্টে অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

একইসঙ্গে, নয়াডিঙ্গি-সিঙ্গাইর বাসস্ট্যান্ড ও ধল্লায় লাঠিসোঁটা নিয়ে মহাসড়কে মিছিল করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীরা।

 

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ উপজেলার মৌচাক এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ব্যাপক তল্লাশি চালিয়েছে পুলিশ। বুধবার (৭ ডিসেম্বর) বিকেল থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত নাশকতার মামলায় বিএনপির ছয়জনকে গ্রেপ্তার হয়েছেন।

এছাড়াও, নারায়ণগঞ্জের বিভিন্ন চেকপোস্টে প্রাইভেট কারসহ গণপরিবহনে ঢাকামুখী যাত্রীদের তল্লাশি-জেরা এবং গাড়ির মালামাল পরীক্ষা করে দেখা হচ্ছে।

 

নরসিংদীতে ঢাকা-সিলেট মহাসড়কে বুধবার (৭ ডিসেম্বর) দুই জায়গায় চেকপোস্ট বসালেও বৃহস্পতিবার সকাল থেকে জেলার আরও অন্তত পাঁচ জায়গায় নতুন করে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। পাশাপাশি বিভিন্ন সংযোগ-আঞ্চলিক সড়কেও অবস্থান নিয়েছেন পুলিশ সদস্যরা। যাত্রীবাহী দূরপাল্লার বাস ছাড়াও লোকাল বাস, মাইক্রোবাস, ট্রাক, ব্যক্তিগত গাড়ি, পিকআপ ভ্যান ও মোটরসাইকেলে তল্লাশি চালিয়েছে পুলিশ।

 

এদিকে, রাজধানীর প্রবেশমুখগুলোতে পুলিশি তৎপরতার ব্যাপারে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, শহীদ বুদ্ধিজীবী দিবস-মহান বিজয় দিবস-বড়দিনে নাশকতা ঠেকাতে রাজধানীর প্রবেশমুখে চেকপোস্ট বসিয়েছে পুলিশ। এতে কোনো যাত্রীর ঢাকায় ঢোকা বন্ধ হয়নি।

Check Also

‘মোদির গ্যারান্টি’তে বিজেপির ইশতেহার

সামনেই ভারতের লোকসভা নির্বাচন। চলতি মাসের ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত চলবে ভোটভুটির আয়োজন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x