Tuesday , 19 March 2024
শিরোনাম

বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন ‘ গ্রন্থটি অসাধারণ: ড.কলিমউল্লাহ

আজ বুধবার,১০ই মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২২০তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন ‘ গ্রন্থটি অসাধারণ।
আবদুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু ছিলেন প্রকৃত বীর। যার সরল, দৃঢ়, সাহসী মুখচ্ছবি দেখলেই যেন পুরো বাংলাদেশকে দেখা যায়। তাই তিনি চিরঞ্জীব, অবিনশ্বর।
অস্ট্রেলিয়া থেকে সংযুক্ত হয়ে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর বলেন, বঙ্গবন্ধু পূর্ব পাকিস্তানের সাড়ে সাত কোটি বাঙালিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা ও মুক্তির মন্ত্রে উদ্বুদ্ধ করেছিলেন বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে।।
গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবনের দর্শনই ছিল শত শত বছর ধরে পূর্ব বাংলার শোষিত, বঞ্চিত, নিষ্পেষিত ও নিপীড়িত মানুষকে সব ধরনের শাসন ও শোষণের জাঁতাকল থেকে মুক্ত করা।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধু বাংলাদেশে শোষিতের গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চেয়েছেন।
দিপু সিদ্দিকী বলেন, অসাম্প্রদায়িক চেতনায় ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ যে বাংলাদেশ গড়ার রূপরেখা বঙ্গবন্ধু সেদিন দিয়েছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার শপথ নিতে হবে।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম এবং কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন।

Check Also

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ একদিনের আন্তর্জাতিক সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x