Thursday , 25 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধুর রাজনীতিতে মানুষই ছিল সবকিছুর মাপকাঠি : ড.কলিমউল্লাহ

শুক্রবার, ২৮, অক্টোবর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৫২তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,বাংলাদেশে নিযুক্ত ব্রুনাই দারুসসালাম এর হাইকমিশনার হাজী হারিস বিন ওসমান এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজিবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম, নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ও কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু তাঁর রাজনীতিতে মানুষকেই সবকিছুর মাপকাঠি হিসেবে বিবেচনা করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে হাই কমিশনার হাজী হারিস বিন ওসমান বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
রাষ্ট্রদূত ওসমান, জাতির পিতাকে নিয়ে সেমিনার আয়োজক প্রতিষ্ঠান জানিপপ’কে ধন্যবাদ জ্ঞাপন করেন ।
আর্জিনা খানম বলেন,বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সাড়ে সাত কোটি মানুষকে প্রভাবিত করেছে মুক্তির সংগ্রামে, স্বাধীনতার সংগ্রামে।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু তাঁর দীর্ঘ রাজনীতির মধ্য দিয়ে ইতিহাসের গতিপথ পরিবর্তন করেন, বিশ্বমানচিত্রে একটি নতুন দেশ সংযুক্ত করেন এবং বাঙালিদের জন্য একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন। তিনি আরো বলেন,বঙ্গবন্ধু দুর্নীতির বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছিলেন। অথচ আজ পর্যন্ত আমরা দুর্নীতির লাগাম টেনে ধরতে পারিনি ।
আমাতুন নূর বলেন, গঙ্গারিদ্দি থেকে বাংলাদেশের দীর্ঘ রাজনৈতিক ইতিহাস ঘাটলে দেখা যাবে প্রকৃত অর্থে স্বাধীনতা বঙ্গবন্ধুর হাত ধরে একাত্তরের ২৬ মার্চেই এসেছে।

হুমায়ুন কবির বলেন, সুবিধাবাদীচক্র আওয়ামীলীগে অনুপ্রবেশ করেছে। ফলে তৃণমূল পর্যায়ে বিশৃঙ্খলা দেখা দিতে পারে। বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের একত্রিত হয়ে তা মোকাবেলার প্রস্তুতি এখনই গ্রহণ করতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধু মানুষের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ভাষা অনুধাবন করতে পেরেছিলেন। ফলে মানুষের অন্তরেই ঠাঁই করে নিয়েছিলেন বঙ্গবন্ধু।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার, সিটিজেন বাংলা ডট কম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x