Thursday , 25 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু অসাধারণ স্মৃতিশক্তির অধিকারী ছিলেন: ড.কলিমউল্লাহ

নিজস্ব প্রতিনিধি।। আজ শুক্রবার, ২২,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫২তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, সিটিজেন বাংলা ডট কম’র সম্পাদক মোশফিক কাজল,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা ও জান্নাতুল ফেরদৌস তিথি।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রশি এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাধারণ স্মৃতিশক্তির অধিকারী ছিলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু তাঁর সাক্ষাৎপ্রার্থী যেকোন ব্যক্তিকে পরবর্তীতে সহজে সনাক্ত করতে পারতেন এবং তার নাম ধরে ডাকতেন।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুকে মনেপ্রাণে ভালবাসতে হবে। তিনি যেভাবে হৃদয় উজাড়করা দেশপ্রেম বুকে ধারণ করে রাষ্ট্র পরিচালনা করেছেন সেই নীতিতে রাষ্ট্র পরিচালনা করতে হবে।

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু একজন প্রকৃত ধার্মিক মুসলমান ছিলেন। তিনি কোরআন শরীফের বাংলা এবং ইংরেজি অনুবাদ পড়তেন। তেমনি ভাবে তিনি অন্যের অধিকার এবং ধর্মচর্চা করার স্বাধীনতায় বিশ্বাসী ছিলেন।
রফিকুল ইসলাম বলেন, দেশপ্রেম ও সততায় অটুট থাকলে‌ যেকোন অন্যায় রুখে দেয়া যায়।
গবেষক ফাতিমা তুজ জোহরা বলেন, জানিপপ’র সান্ধ্যকালীন বঙ্গবন্ধু চর্চা নিঃসন্দেহে একটি প্রশংসনীয় উদ্যোগ।
জান্নাতুল ফেরদৌস তিথি বলেন, প্রতিদিন সন্ধ্যায় জানিপপ বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণামূলক সেমিনারের আয়োজন করছে। এতে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে পারছে। সান্ধ্যকালীন এ আয়োজন অব্যাহত রাখার জন্য জানিপপ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাসুম আব্দুল্লাহ,রাজশাহী থেকে ড. মাহবুবুল হক ও‌ সিরাজগঞ্জ থেকে বীমা প্রতিনিধি মিস হ্যাপী।

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x