Thursday , 25 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু আধুনিক বাংলাদেশ বিনির্মাণের জন্যে লড়াই করেছেন: ড.কলিমউল্লাহ

আজ বৃহস্পতিবার, ১২, অক্টোবর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৩৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির,ছাত্রলীগের সাবেক নেত্রী ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।
সভায় মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু আধুনিক বাংলাদেশ বিনির্মাণের জন্যে লড়াই করেছেন।

আবদুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্বের নির্যাতিত ও বঞ্চিত মানুষের অনুপ্রেরণার উৎস। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর অনন্য গুণ হলো তিনি সকল মানুষকে এক সঙ্গে নিয়ে আসতে পারতেন।

আমাতুন নূর বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে উন্নত বিশ্বের একটি দেশে পরিণত করা।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধের আগে সক্রিয় রাজনীতির ব্যাপ্তি ছিল ৩২ বছর বা ১১ হাজার ৬৮০ দিন । তিনি তাঁর জীবনের ৪০ শতাংশ জেলে কাটিয়েছেন, জীবনের ৪৮ শতাংশ সময় কাটিয়েছিলেন মিটিং-মিছিল-সভা-সমিতি-বক্তৃতা দিয়ে মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে।
ফারহানা আক্তার, বঙ্গবন্ধু এবং ভাষা আন্দোলন এর ওপর আলোকপাত করেন।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধু খুব ছোটবেলা থেকে শ্রমজীবী মানুষের জন্যে লড়াই করেছেন।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x