Friday , 19 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু প্রান্তিক আয়ের মানুষদের ভাগ্য উন্নয়নে সর্বদা চিন্তামগ্ন থাকতেন : ড.কলিমউল্লাহ

আজ বৃহস্পতিবার, ৩০জুন,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৩০তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবুল হাসনাত ইরফান ।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের কলকাতা থেকে বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব পিনাকী ভট্টাচার্য, রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রান্তিক আয়ের মানুষদের ভাগ্য উন্নয়নে সর্বদা চিন্তামগ্ন থাকতেন

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু নিম্ন আয়ের মানুষদের জন্য সারা জীবন সংগ্রাম করেছেন। তিনি রাষ্ট্রের সুবিধা বঞ্চিত ও নির্যাতিতদের পাশে দাঁড়িয়েছেন।
পিনাকী ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধু শুধু একটি দেশই সৃষ্টি করে যাননি;দেশকে রক্ষার জন্য ত্যাগ এবং দেশপ্রেমের জলন্ত উদাহরণ হিসেবে জাতির সামনে নিজেকে দাঁড় করে গেছেন। তিনি আরো বলেন,বঙ্গবন্ধুর জ্ঞানের বিশাল সাগরের গভীরতায় আমরা এখনো পৌঁছতে পারিনি।

আর্জিনা খানম, বঙ্গবন্ধুর আদর্শ সামনে রেখে রাজনীতি করতে হবে। তা না হলে রাজনীতির সুফল জনগণ ভোগ করতে পারবে না।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু শিক্ষকদেরকে পরম শ্রদ্ধা করতেন।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, দেশের উন্নয়নের সুফল প্রান্তিক জনগোষ্ঠী ভোগ করতে পারছে কিনা সেই বিষয়টি আমাদেরকে ভাবতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু চালু হবার ফলে ফেরি এবং ঘাটকেন্দ্রিক ক্ষুদে প্রান্তিক মানুষদের জীবিকা হুমকির মুখে পড়েছে কিনা সেটি গভীরভাবে তলিয়ে দেখতে হবে।

ফাতেমা-তুজ-জোহরা মূল্যবোধের চর্চা এবং তা উন্নত করণে পরিবারে মায়েদের ভূমিকা তুলে ধরেন।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,রাজশাহী থেকে ডা.মনোয়ার ।

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x