Friday , 19 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু মানবিকতাকে প্রাধান্য দিতেন সর্বাগ্রে: ড.কলিমউল্লাহ

আজ বুধবার, ২৯জুন,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩২৯তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, পিএইচডি গবেষক শামসুন্নাহার লাভলী, পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোহাম্মদ ইখলাস ভূঁইয়া ।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানবিকতাকে প্রাধান্য দিতেন সর্বাগ্রে।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু সর্বক্ষেত্রে নির্যাতিত এবং অসহায় মানুষদের কথা চিন্তা করতেন এবং নৈতিক মূল্যবোধকে প্রাধান্য দিতেন। সম্প্রতি শিক্ষক লাঞ্চিত হওয়ার ঘটনাকে সমাজের মূল্যবোধ অবক্ষয়ের নির্দেশক সূচক হিসাবে অভিহিত করেন। বক্তব্য শেষে জনাব দুলাল, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত একাডেমিক কাউন্সিল মেম্বার নিযুক্ত হওয়ায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসাকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।
আর্জিনা খানম, বঙ্গবন্ধুর নির্দেশিত পথ অনুসরণ করার জন্য নতুন প্রজন্মকে আহ্বান জানান।
প্রশান্ত কুমার সরকার, জাতির পিতা বঙ্গবন্ধুকে নৃশংস ও নিন্দনীয় হত্যাকাণ্ডের ঘটনায় তৎকালীন আওয়ামীলীগের নেতৃত্বের অমানবিক এবং অসা়ংগঠনিক তৎপরতার সমালোচনা করেন।
গবেষক শামসুন্নাহার লাভলী, পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণে আরো বেশী নিরাপত্তা বিধানের আহ্বান জানান।

ফাতেমা-তুজ-জোহরা সামাজিক মূল্যবোধ চর্চার ওপর গুরুত্ব আরোপ করেন।
মোহাম্মদ ইখলাস ভূঁইয়া, শিক্ষক সমাজকে আইনি কাঠামোর সীমাবদ্ধতায় নিয়ে আসার বিষয়ে সমালোচনা করেন।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,রাজশাহী থেকে ডা.মনোয়ার ।

Check Also

ইসরাইলের হামলায় ইরানে বিমান চলাচল বন্ধ, ইরাকে ব্যাপক বিস্ফোরণ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এর পরই ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x