Saturday , 6 July 2024
শিরোনাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির অধিকারী ছিলেন: ড. কলিমউল্লাহ

৩ রা জুলাই, ২০২৪, বুধবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৬৩ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য বাবু রণজিৎ মল্লিক।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামী লীগ এর সভাপতি মিসেস আরজিনা খানম।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় মহিলা ও শিশু বিষয়ক উপকমিটির সদস্য মিসেস আমাতুন নূর।

সেমিনারে আলোচকবৃন্দ হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নারী উদ্যোগক্তা পারভীন আক্তার, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মিডিয়া ও জার্নালিজম বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মাহমুদ, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো: মেহেরাজ হোসেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু ও সাদিয়া হালিমা।

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির অধিকারী ছিলেন।

সেমিনারের মুখ্য আলোচক পি এইচ ডি গবেষক অধ্যক্ষ বাবু রণজিৎ মল্লিক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রতিষ্ঠাতা ছিলেন। স্বতন্ত্র রাষ্ট্রের জন্ম দিয়েছিলেন তিনি। জাতীয়তাবাদী নেতা হিসেবে তিনি সুদূরপ্রসারী চিন্তার অধিকারী ছিলেন । ১৯৪৭ সালে উপমহাদেশ বিভক্ত হয় হিন্দু-মুসলমান দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে কিন্তু পরবর্তীতে বাঙালি- অবাঙালি দ্বিজাতি তত্ত্বের উত্থান ঘটে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই বাঙালি-অবাঙালি তত্ত্বের বিরুদ্ধে সংগ্রাম করে স্বাধীন বাংলাদেশ গঠন করেছেন। বাঙালির জন্য স্বাধীন একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন। লেলিনের সাথে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তুলনা করা যায় , কেননা তারা দুজনেই মানবিক জাতীয়তাবাদীর চর্চা করেছিলেন।

সেমিনারে যুক্ত বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় মহিলা ও শিশু বিষয়ক উপকমিটির সদস্য মিসেস আমাতুন নূর বলেন , আমি বাঙালি বলতেই আমার গর্ববোধ হয়। শেখ মুজিবুর রহমান ধাপে ধাপে রাজনীতিকে এগিয়ে নিয়ে এসেছেন যার মাধ্যমে একটি স্বাধীন দেশের সূচনা হয়। বাঙালির মনে আসার সঞ্চার করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন – আমি যদি নাও থাকি তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে ঝাঁপিয়ে পড়বে।
তাই বঙ্গবন্ধুকে যোগ্য সম্মান দেওয়ার মধ্যেই আমরা আমরা যোগ্য মানুষের উঠব।

সেমিনারে উপস্থিত বিশিষ্ট নারী উদ্যোগক্তা পারভীন আক্তার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ব নেতা ছিলেন। সর্বস্তরের মানুষদের নিয়ে চিন্তা করতেন আমরা সেই আদর্শ বহন করব।

মহিলা আওয়ামী লীগ এর সভাপতি মিসেস আরজিনা খানম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কারো তুলনা হয় না । বাঙালি জাতির মহানায়ক তিনি। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে তিনি আলোচনা করেন এবং শিশুদের বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে শিক্ষা দেওয়ার আহ্বান জানান।

সেমিনারে উপস্থিত গণমাধ্যম কর্মী আব্দুল্লাহ আল মাহমুদ বলেন , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সার্বজনীনভাবে জাতির পিতা হিসেবে গ্রহণ করতে আহ্বান জানান। জয়বাংলা স্লোগান বাংলাদেশের জন্য সার্বজনীন গ্রহণযোগ্য করতে বাংলাদেশীদের আহ্বান জানান।

সেমিনারে উপস্থিত মেহেরাজ হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছেন সারা জীবন।

জানিপপ এর ভলান্টিয়ার সাদিয়া হালিমা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অবিসংবাদিত নেতা ছিলেন।

জানিপপ এর ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু বলেন , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিচক্ষণ মানবিক নেতা ছিলেন।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

যুক্তরাজ্যে নতুন মন্ত্রিসভা ঘোষণা

ব্রিটেনে পার্লামেন্ট নির্বাচনে বিরোধী লেবার পার্টির ব্যাপক জয়ের পর বেশ দ্রুততার সঙ্গে ক্ষমতার হস্তান্তর ঘটছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x