Sunday , 7 July 2024
শিরোনাম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিসর্গ ভালোবাসতেন: ড. কলিমউল্লাহ

৪ ঠা জুলাই, ২০২৪, বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধুর জীবনাদর্শ বিষয়ক সেমিনারের ৯৬৪ তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পি এইচ ডি গবেষক বি সি এস এডুকেশন ক্যাডার এর সদস্য বাবু রণজিৎ মল্লিক।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন ও প্রতিবন্ধী মানুষের অধিকার ও উন্নয়নের প্রবর্তক আবদুস সাত্তার দুলাল।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ফাতেমা বেগম লাবনী।

সেমিনারে আলোচকবৃন্দ হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নারী উদ্যোগক্তা পারভীন আক্তার ও নাঈমা ফেরদৌস, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো: মেহেরাজ হোসেন ও কুমিল্লা এইচ টি টি আই এর উপপরিচালক জনাব মোঃ আব্দুল কাদের।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শারমিন সুলতানা শিমু, শাকিব হোসেন ও সাদিয়া হালিমা।

সভাপতির বক্তব্যে ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিসর্গ ভালোবাসতেন।

সেমিনারের মুখ্য আলোচক পি এইচ ডি গবেষক অধ্যক্ষ বাবু রণজিৎ মল্লিক বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে নানান ভাবে নানান বিষয়ে চিত্রায়িত করছি আমরা প্রতিনিয়ত। মোটাদাগে একথা বলা হয় যে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতার মহাকাব্যের নায়ক ও অবিসংবাদিত নেতা। কিন্তু, আর একটু গভীরে বলতে গেলে সেই সময়ে নেতৃত্ব দেওয়াটা ছিল কঠিন। তৎকালীন সময়ে একটি রাষ্ট্র থেকে অন্য রাষ্ট্র গঠন করার মতো কঠিন কাজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান করে গেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বরাবরী প্রান্তিক থেকে কেন্দ্রের বিরুদ্ধে কথা বলেছেন। প্রান্তিক মানুষদের সুযোগ-সুবিধা প্রান্তিক মানুষদের গণতন্ত্র রাখার চেষ্টা করেছেন। রাষ্ট্র দর্শনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণতন্ত্র এবং সমাজতন্ত্রের সামঞ্জস্যপূর্ণভাবে স্থাপিত করে যাওয়ার চেষ্টা করেছেন। প্রান্তিক মানুষকে ভাষা দেওয়ার জন্য সাম্যবাদী সমাজ গঠন করতে যত রকম পদক্ষেপ দরকার বঙ্গবন্ধু তার সবগুলোই নিয়েছিলেন স্বাধীন বাংলাদেশ সাজাতে।

অনুষ্ঠানের প্রধান অতিথি
আব্দুল সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতা এবং নাগরিক হিসেবে ভালো মনের অধিকারী ছিলেন। নেতৃত্ব নাগরিকবোধ ব্যাপারটিতে আমাদের প্রত্যেকের সচেতন হওয়া উচিত। নৈতিক গুণাবলী অর্জন করে সমাজে ভালো নাগরিক হয়ে ওঠা উচিত। একজন ভালো নাগরিক ফ্যামিলিকে সোসাইটিতে ভালোভাবে কাজ করে এবং প্রত্যেকের পাশে থাকে যা সমাজকে এগিয়ে নিয়ে যায় । জ্ঞান ও বোধশক্তির মাধ্যমে মানুষওঠায় আমাদের প্রধান লক্ষ্য।

সেমিনারের বিশেষ অতিথি
ফাতেমা লাবনী বলেন , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি রাষ্ট্রের রূপকার। ১৭৫৭ সালের ২৩ জুলাই বাঙালির স্বাধীনতা খর্ব হয় এই স্বাধীনতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরেই আবার প্রতিস্থাপিত হয় ।

বিশিষ্ট নারী উদ্যোগক্তা
পারভিন আক্তার বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গরীব দুঃখীদের বন্ধু ছিলেন।

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার শাকিব হোসেন বলেন , ৪ জুলাই ১৯৭৩ সালের আজকের এই দিনে, গণভবনের সামনে এক শ্রমিক সমাবেশে যে কোন মূল্য সকল ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির আহবান জানিয়েছিলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।‌ এ থেকে বোঝা যায় জাতির পিতা স্বয়ংসম্পূর্ণতা অর্জনের উপর জোড় দিয়েছিলেন ।

জানিপপ এর ন্যাশনাল ভলান্টিয়ার সাদিয়া হালিমা বলেন, বঙ্গবন্ধু তার জীবনভর বাংলাদেশের মানুষের কল্যাণে এবং মুক্তির জন্য চেষ্টা করেছেন।

সেমিনারটি সঞ্চালনা করেন, গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক প্রশান্ত কুমার সরকার।

Check Also

ডিএনএ স্যাম্পল দিতে চিঠি, শিগগিরই কলকাতা যাবেন ডরিন

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিনকে চিঠি পাঠিয়েছে কলকাতার সিআইডি। মরদেহের খণ্ডাংশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x