Friday , 29 March 2024
শিরোনাম

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০ জানুয়ারি

দেশব্যাপী ‘মুজিব শতবর্ষ’ উদযাপনের অংশ হিসেবে ২০২১ এবং ২০২২ সালের ১০ জানুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন অনুষ্ঠিত হয়।

এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের স্মরণে আগামী ২০ জানুয়ারি বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ অনুষ্ঠিত হবে।

সোমবার সন্ধ্যায় আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ আগামী ২০ জানুয়ারি ভোর সাড়ে ৫টায় বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টার থেকে শুরু হয়ে ৩০০ ফিট রাস্তা হয়ে কাঞ্চন ব্রিজের পূর্ব পর্যন্ত অতিক্রম করবে এবং একই রাস্তায় আবারও ফেরত এসে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে শেষ হবে।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

উদ্বোধনী অনুষ্ঠানটি ভোর ৫টায় একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথির উপস্থিতিতে শুরু হবে। একই দিনে আনুমানিক সকাল সাড়ে ১০টায় ম্যারাথনের সমাপনী অনুষ্ঠান একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে জ্যেষ্ঠ সামরিক অফিসারগণ, অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্মকর্তাগণ, বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের কর্মকর্তাগণ, বিভিন্ন স্পন্সর বৃন্দরা উপস্থিত থাকবেন।

এই ম্যারাথনটিতে ফুল ম্যারাথন (৪২.১৯৫ কিলোমিটার) এবং হাফ ম্যারাথন (২১.০৯৭ কিলোমিটার) ইভেন্টে সর্বমোট প্রায় ২১৫৫ জন দৌড়বিদ অংশগ্রহণ করবেন।

ম্যারাথনে অংশগ্রহণকারী এলিট দৌড়বিদের মধ্যে ফুল ম্যারাথনে ১৮ জন পুরুষ, ১২ জন মহিলা, হাফ ম্যারাথনে ০৫ জন পুরুষ এবং ০৫ জন মহিলা অংশগ্রহণ করবেন। সাফ দৌড়বিদদের মধ্যে ফুল ম্যারাথনে ১২ জন পুরুষ, ৯ জন মহিলা, হাফ ম্যারাথনে ১০ জন পুরুষ এবং ১২ জন মহিলা অংশগ্রহণ করবেন।

এ ম্যারাথনে সাউথ আফ্রিকা, কেনিয়া, ইথিওপিয়া, ইউক্রেন, উগান্ডা, লিথুনিয়া, রুয়ান্ডা এবং মরক্কো থেকে ৪০ জন এলিট রানার এবং ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল ও মালদ্বীপ থেকে সর্বমোট ৪৩ জন সাফ দৌড়বিদ অংশগ্রহণ করবেন বলে নিশ্চিত হওয়া গিয়েছে।

এছাড়াও বাংলাদেশ থেকে ফুল ম্যারাথনে প্রায় ৫২৬ জন ও হাফ ম্যারাথনে প্রায় ১৫৩১ জন দৌড়বিদ অংশগ্রহণ করার লক্ষ্যে রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২৩ এ অংশগ্রহণকারী উল্লেখযোগ্য সংখ্যক পুরুষ ও মহিলা দৌড়বিদদের আকর্ষনীয় আর্থিক পুরুস্কার ও সম্মাননা প্রদান করা হবে।

Check Also

রিয়াদে প্রবাসী চাঁদপুর জেলা বিএনপির বিশাল ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ফারুক আহমেদ চাঁন,মধ্যপ্রাচ্য ইনচার্জ!! রিয়াদে বাথা সামসিয়া মার্কেটে ইনভেস্টার লায়ন ইসমাইল হোসেন অডিটোরিয়াম এ প্রবাসী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x