Thursday , 25 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধু সমতার ভিত্তিতে জাতি রাষ্ট্র গঠনে উদ্যোগী হয়েছিলেন : ড.কলিমউল্লাহ

বঙ্গবন্ধু সমতার ভিত্তিতে জাতি রাষ্ট্র গঠনে উদ্যোগী হয়েছিলেন : ড.কলিমউল্লাহ

স্টাফ রিপোর্টার

আজ শনিবার ( ১২ মার্চ) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২২৩তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপসচিব মিজানুর রহমান, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন, নিলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা লিমা, সলমাইড হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা,।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান। সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সমতার ভিত্তিতে জাতি রাষ্ট্র গঠনে উদ্যোগী হয়েছিলেন। আবদুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধু সমতা এবং দায়িত্বশীলতায় বিশ্বাসী ছিলেন। গবেষক আবু সালেক খান বলেন,বঙ্গবন্ধু ছিলেন মনে প্রাণে একজন বাঙালি জাতীয়তাবাদী নেতা এবং তিনি তা বাঙালি জনগণের অন্তরে প্রবিষ্ট করতে পেরেছিলেন বলেই বাঙালি একটা জাতিরূপে আত্মপ্রকাশ করেছিল এই বিশ্ব দরবারে। মিজানুর রহমান বলেন, কৃষি এবং বিদ্যুৎশক্তি উৎপাদনে বঙ্গবন্ধু এবং পরবর্তী বঙ্গবন্ধু অনুসারী দল যুগান্তকারী স্বাক্ষর রেখেছেন। গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু আধুনিক নাগরিক সুবিধা বৃদ্ধির জন্য উদ্যোগী হয়েছিলেন। কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধু উদার এবং গণতন্ত্রে বিশ্বাসী ছিলেন। আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু জাতীয় ঐক্যের প্রতীক।

আফরোজা বেগম নীলা বলেন, বঙ্গবন্ধু আমাদের রাজনীতিতে চিরন্তন শক্তির উৎস। দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধু অসাম্প্রদায়িক এবং মানবিক মূল্যবোধসম্পন্ন ব্যক্তিত্ব ছিলেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার, এশিয়ান টেলিভিশনের সাংবাদিক রফিকুল ইসলাম রলি, সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন আইন বিভাগের শিক্ষার্থী ফারিজা তাসনিম জেরিন, দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম মুর্শিদ অর্ণব, সোনালী ব্যাংক কর্মকর্তা ইএ রূমা ।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x