Friday , 19 April 2024
শিরোনাম

বাংলাদেশিসহ অবৈধ অভিবাসীদের ফেরত পাঠাচ্ছে ব্রিটেন, ক্ষমা নয়

ইউরোপের ইতিহাসে সবচেয়ে বড় ধরণের অভিবাসী ডিপোর্ট (বহিষ্কার) করতে যাচ্ছে ব্রিটেন। একযোগে ৩০০ অবৈধ অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত পাঠাচ্ছে বরিস জনসনের সরকার। আগামী মঙ্গলবার প্রায় ৩০০ অভিবাসীকে একযোগে বহিষ্কার করা হচ্ছে। ধারণা করা হয় ইউরোপীয় ইউনিয়নের ইতিহাসে একযোগে বহিষ্কারের সংখ্যা এটিই সর্বোচ্চ।

ব্রিটেন বহিষ্কার হতে যাওয়া এসব অভিবাসীদের সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

তবে ডেইলি মেইলের খবরে বলা হচ্ছে, যুক্তরাজ্য থেকে বহিষ্কার হতে যাওয়া এসব অভিবাসী বাংলাদেশি, ইরাকি, কুর্দিস্তান এবং আলবেনিয়ার। অবৈধ এসব অভিবাসীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বুক করা ফ্লাইটে নিজ নিজ দেশের রাজধানী শহরে পৌছে দেয়া হবে।

এদিক ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী সপ্তাহ থেকে দেশে থাকা সকল প্রকার অবৈধ অভিবাসী এবং বিদেশি অপরাধীকে বহিষ্কার করতে যাচ্ছে তারা। গত মাসে অভিবাসন কর্মকর্তারা যুক্তরাজ্য জুড়ে অভিযান চালিয়ে অবৈধ অভিবাসীদের আটক করেছে। ফ্লাইটের তারিখ নির্ধারিত না হওয়া পর্যন্ত এসব অভিবাসী বহিষ্কার কেন্দ্রে থাকবে।

এ লক্ষ্যে গত সপ্তাহে প্রত্যেক অবৈধ অভিবাসীকে তাদের বহিষ্কারের নির্দেশ এবং ফ্লাইট সম্পর্কে পর্যাপ্ত তথ্য সম্বলিত একটি চিঠি পাঠানো হয়েছে।

এর আগে গত মাসে ন্যাশনালিটি অ্যান্ড বর্ডারস বিল আইনে পরিণত হওয়ার পর এই নির্বাসনের আদেশ আসে। যা অবৈধভাবে যুক্তরাজ্যে বসবাসকারীদের সহজে বহিষ্কারের অনুমতি দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। বহিষ্কার হতে যাওয়া এসব অভিবাসী যুক্তরাজ্যে আশ্রয় পেতে ব্যর্থ হয়েছেন। ভিসা ওভারস্টেয়ার বা এক বছরের বেশি কারাদণ্ডপ্রাপ্ত অপরাধী বলে জানিয়েছে ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার এক বিবৃতিতে বলা হয়, ‌‘বিদেশী অপরাধী এবং অবৈধ অভিবাসীদের কোন ধরনের ক্ষমা করা হবে না। ব্রিটেনের জনগণ এখন ঠিক এটাই চায়।

ব্রিটেনের হোম অফিস জানিয়েছে, আমরা বিদেশী অপরাধীদের এবং যুক্তরাজ্যে থাকার অধিকার নেই এমন ব্যক্তিদের অপসারণের জন্য কোনো ক্ষমা চাই না।

Check Also

ইসরাইলের হামলায় ইরানে বিমান চলাচল বন্ধ, ইরাকে ব্যাপক বিস্ফোরণ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এর পরই ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x