Saturday , 20 April 2024
শিরোনাম

বাংলাদেশ-লুক্সেমবার্গ চলবে বিমান, কর্মী যাবে ব্রুনাইয়ে

বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে বিমান চলাচলের জন্য চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার। বাংলাদেশি কর্মী ব্রুনাইয়ে পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক মন্ত্রিসভা ভূতাপেক্ষ অনুমোদন দেয়া হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ও লুক্সেমবার্গের মধ্যে বিমান চলাচলের লক্ষ্যে স্বক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। ফলে উভয় দেশেই বিমান চলাচল করতে পারবে। ইউরোপের অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ আরও ভালো হবে। এখন চুক্তি হলো, এরপর তারা বাজার সম্প্রসারণ করার চিন্তাভাবনা করবে। তারপর তারা বাস্তবায়নে যাবে।

এছাড়া বৈঠকে বাংলাদেশ বিমান (রহিত বাংলাদেশ বিমান অর্ডার ১৯৭২ পুনর্বহাল এবং সংশোধন) আইন-২০২২ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হচ্ছে- বাংলাদেশ ও কসোভো সরকারের মধ্যে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন। এর ফলে এখন থেকে কসোভোতে যেসব কূটনৈতিক বা অফিসিয়াল পাসপোর্ট নিয়ে যাবে তাদের আর ভিসা লাগবে না।

এছাড়া বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক মন্ত্রিসভা ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে। এর ফলে ব্রুনাই এখন থেকে বাংলাদেশ থেকে শ্রমিক নেবে। এতে কর্মসংস্থানের সৃষ্টি হবে।

প্রবাসী শ্রমিকের ওপর নির্ভরশীল ব্রুনাইয়ের সাথে ইতোমধ্যে বাংলাদেশের চুক্তি হয়েছে। এখন থেকে লোক পাঠাতে পারবে বাংলাদেশ সরকার। তবে ব্রুনাই কতো লোক নেবে, কীভাবে নেবে- তা নিয়ে আলোচনা চলছে। এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কাজ করছে। তারা দেখছে কোন কোন খাত থেকে লোক পাঠানো যাবে।

Check Also

মামুনের বিলাসী গাড়ি-বাড়ির পেছনে প্রবাসীদের সাথে ভয়ংকর প্রতারণা

প্রবাসীদের অপহরণ, এরপর দেশ থেকেই ভুক্তভোগী পরিবারের সঙ্গে যোগাযোগ করে চক্রের কাছে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x