Friday , 19 April 2024
শিরোনাম

বাঙালির রাজনীতির ভাগ্যাকাশে ধূমকেতুর মতো উদিত হয়েছিলেন বঙ্গবন্ধু : ড.কলিমউল্লাহ

বুধবার, ১২, অক্টোবর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৩৬তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও কুষ্টিয়া থেকে হুমায়ুন কবির।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র এর ইনস্টিটিউট অফ লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার, ছাত্রলীগের সাবেক নেত্রী ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক মো. কামাল উদ্দিন ।
সভায় মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বাঙালির রাজনীতির ভাগ্যাকাশে ধূমকেতুর মতো উদিত হয়েছিলেন বঙ্গবন্ধু। তিনি আরো বলেন,দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর রাজনৈতিক সংকট ও জাতিতাত্ত্বিক ধারণা ও প্রভাব বিস্তার করলেও বাঙালির প্রয়োজন হয়ে পড়ে একজন সাহসী নেতার। তিনিই ছিলেন কালজয়ী মহাপুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর পুরো জীবনের চেতনার সমস্ত অংশটুকু ছিল রাজনীতির সমুদ্রের অতলান্তে নিমজ্জিত, এমনকি ব্যক্তিগত জীবনের প্রেম-ভালোবাসা, চাওয়া-পাওয়া সব কিছুই ছিল রাজনৈতিক চেতনার গভীরে নিমগ্ন। যা আজকের রাজনৈতিক নেতৃত্বে অনুপস্থিত।

আমাতুন নূর বলেন,স্বাধীন বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর কথা মনে হলেই ভেসে ওঠে একটি দেশ, একটি মানচিত্র, একটি পতাকার ছবি।
আর্জিনা খানম বলেন,ছাত্র থেকে জীবনের শেষদিন পর্যন্ত মানুষের কল্যাণে নিঃস্বার্থ অবদান রেখেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সাংবাদিক হুমায়ুন কবির বলেন,বঙ্গবন্ধু হলেন একটি জাগ্রত ইতিহাস। একটি স্বাধীন জাতিসত্তার অপরিমেয় অহংকার, বর্ণিল ঐশ্বর্য।
প্রভাষক কামাল উদ্দিন জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন জানিপপ’র প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবন্ধুকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে চার শতাধিক ধারাবাহিক সেমিনারের আয়োজন সত্যিই প্রশংসনীয় এবং তাৎপর্যবহ।
ফাতিমা তুজ জোহরা বলেন,গত শতাব্দীর মাঝামাঝি সময়ে বাংলার রাজনৈতিক সন্ধিক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতিতে আগমন না হলে বাঙালি জাতির স্বাধীনতা আজো অর্জিত হতো না।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যন্যের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x