Thursday , 28 March 2024
শিরোনাম

বান্দরবান সদর উপজেলার ২৪টি বিদ্যালয়ে ডিগনিটি কিট ও সেইফ স্পেস উপকরণ বিতরণ

মুহাম্মদ আলী,স্টাফ রিপোর্টারঃ শিক্ষা ও দক্ষতার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে কন্যা শিশু ও নারীর ক্ষমতায়ন কম্পোনেন্ট প্রকল্প এবং স্টেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগং হিল ট্রাক্টস (এসআইডি-সিএইচটি) পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও ইউএনডিপি’র একটি প্রকল্পের মাধ্যমে বান্দরবানে সদর উপজেলার ২৪টি বিদ্যালয়ে ডিগনিটি কিট ও সেইফ স্পেস উপকরণ বিতরণ করা হয়েছে।

১৬আগস্ট মঙ্গলবার দুপুরে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ের হলরুমে শিক্ষা ও দক্ষতার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে কন্যা শিশু ও নারীর ক্ষমতায়ন কম্পোনেন্ট প্রকল্পে কানাডা অর্থায়নে স্থানীয় এনজিও তহজিংডং এর বাস্তবায়নে ২৪ স্কুলের কন্যা শিশুদের মাঝে সেইফ স্পেসসহ প্রতিটি স্কুলের জন্য ১টি ফাসাইট বক্স, ২টি টেবিল, ৮টি চেয়ার, ১টি ফ্লোর ম্যাট, ১টি ফ্যান ও ১টি করে হোয়াইট বোর্ড এ উপকরণগুলো বিতরণ করা হয়।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবান সদর উপজেলা শিক্ষা অফিসার মো. মোস্তাফিজুর রহমান। বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক দীপ্তি কণা দে এর সভাপতিত্বে এসময় প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, ইউএনডিপি এর ফোকাল পারসন পাইচিং উ মার্মা, তহজিংডং এর কর্মসূচি পরিচালক মো: জিয়া উদ্দিন, প্রকল্পের মনিটরিং অফিসার অতনু দেওয়ান, প্রকল্পের জেন্ডার ও ট্রেনিং অফিসার ইতি বিশ্বাস, কমিউনিটি মবিলাইজার ও বিভিন্ন স্কুল এর প্রধান শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতি বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক দীপ্তি কণা দে বলেন,এ প্রকল্পের মাধ্যমে বান্দরবান এর ২৪ স্কুলের স্কুল পর্যায়ে কন্যাশিশু ছাত্রীরা যাতে সম্পূর্ণ নিরাপদ বোধ, নির্ভয়ে নিজেদের মতামত প্রকাশের স্বাধীনতা উপভোগ করতে পারে, সেজন্য প্রত্যেক স্কুলে সেইফ স্পেস সুব্যবস্থা প্রদানে স্থাপন করা হয়েছে।

প্রধান অতিথি উপজেলা শিক্ষা অফিসার মো. মোস্তাফিজুর রহমান বলেন, এ সেইফ স্পেস মাধ্যমে কন্যা শিশু অর্থাৎ স্কুলের ছাত্রীরা জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিকার ও প্রতিরোধে বিবেচ্য বিষয় সম্পর্কে ধারণা প্রদানে সচেতনতা বৃদ্ধি পাবে।

Check Also

বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন

বাংলাদেশ থেকে আম, কাঁঠাল, আলু, চামড়াজাত ও পাটজাত পণ্য নিতে আগ্রহ প্রকাশ করেছে চীন। বাণিজ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x