Tuesday , 23 April 2024
শিরোনাম

বিজিবির নতুন ডিজি নাজমুল হাসান, আনসারে আমিনুল হক

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান। তিনি বর্তমান ডিজি মেজর জেনারেল সাকিল আহমেদের স্থলাভিষিক্ত হলেন। মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

মেজর জেনারেল নাজমুল হাসান বর্তমানে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। গত বছরের ১৯ জুলাই তিনি আনসারের ডিজির দায়িত্ব পান।

অন্যদিকে বিজিবির মহাপরিচালকের দায়িত্ব চালিয়ে আসা মেজর জেনারেল সাকিল আহমেদকে সেনাবাহিনীতে ফিরিয়ে নিতে তার চাকরি ন্যস্ত করা হয়েছে সশস্ত্র বাহিনী বিভাগে।

একই সঙ্গে প্রেষণে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) করা হয়েছে মেজর জেনারেল এ কে এম আমিনুল হককে। এজন্য তার চাকরিও জননিরাপত্তা বিভাগে ন্যস্ত করা হয়েছে।

এছাড়া জাতীয় নিরাপত্তা গোয়েন্দার (এনএসআই) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন খান এবং আনসারের ডিডিজি (প্রশাসন) কর্নেল মোহাম্মদ রফিকুল হাসানকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। এজন্য তাদের চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

 

গত বছরের নভেম্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে পিএইচডি ডিগ্রি অর্জন করেন মেজর জেনারেল এ কে এম আমিনুল হক। তিনি আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ থেকে পিএইচডি ডিগ্রী পান। তার গবেষণার বিষয় ছিল ‘ডেভেলপমেন্ট অব ওপেন স্পেস ম্যানেজমেন্ট সিস্টেম টু রেসপন্স সিনারিয়ো আর্থকুয়াক ইন ঢাকা মেট্রোপলিটন এরিয়া’।

মেজর জেনারেল আমিনুল কুমিল্লা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাশ করেন। তিনি বুয়েট থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও বিইউপি থেকে দুটি মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

আমিনুল হকের বড় ভাই পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। তার ছোট ভাই ড. এ কে এম আশরাফুল হক সিয়াম একজন কার্ডিয়াক সার্জন।

২০২১ সালের ডিসেম্বরে আমিনুল হক ব্রিগেডিয়ার জেনারেল থেকে মেজর জেনারেল পদে পদোন্নতি পান।

Check Also

ফরিদপুরে গ্যারেজ মিস্ত্রিকে হত্যার দায়ে দুই জনের যাবজ্জীবন

  ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে কামাল ফকির (২৯) নামে এক গ্যারেজ মিস্ত্রিকে হত্যার দায়ে দুই ব্যক্তিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x