Thursday , 28 March 2024
শিরোনাম

বিজ্ঞানের বিকাশে তরুনরা এগিয়ে আসলে দেশের প্রযুক্তিগত উন্নয়ন ও প্রসারিত হবে

তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তোলার উদ্দেশ্যে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর যৌথভাবে আয়োজন করছে ‘দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব ২০২২’। ঢাকা ইউনিভার্সিটির টিএসসি চত্তরে আয়োজনটি অনুষ্ঠিত হয়েছে ৩ সেপ্টেম্বর, ২০২২, শনিবার। দেশের ২০ টির মতো গুরুত্বপূর্ণ বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা ও বিজ্ঞান গবেষনায় আগ্রহী শিক্ষার্থীদের সমাগমে মুখরিত ছিল অনুষ্ঠানটি।

কেমন হয় যদি ৪০০ বছর আগের পানাম নগড় সিটি ঘুরে আসা যায়? কিংবা সিমুলেশন এর মাধ্যমে ভার্চুয়ালি মেডিকেল ট্রেনিং অথবা অপারেশনে পুরো প্রক্রিয়া শিখে ফেলা যায়। এই অসম্ভবকেই সম্ভব করেছে রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমেটেড। প্রতিষ্ঠানটি ইন্টারেক্টিভ টেকনোলজি রিসার্চ এবং ডেভেলপমেন্ট নিয়ে দীর্ঘদিন কাজ করে যাচ্ছেন। তারা এ আর/ভি আর/থ্রি-ডি সিমুলেশন এবং ভিজুয়েলাইজেশন, ক্রস প্ল্যাটফর্ম এপ্লিকেশন ডেভেলপমেন্ট, গেম ডেভেলপমেন্টসহ অন্যান্য সকল আইটি সংক্রান্ত কাজ করে থাকে। “দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব- ২০২২” উপস্থিত ছিলেন রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমেটেড তাদের উদ্ভাবিত প্রযুক্তি নিয়ে। পুরো দিন ঘিরেই তরুন বিজ্ঞান প্রেমীরা ভিড় করছিলেন তাদের স্টলে।

রোবাষ্টের চেয়ারম্যান শিশির সরকার জানান ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করে ডাক্তার ও মেডিকেল শিক্ষার্থীরা থ্রম্বেক্টমি সার্জারি ও ট্রেনিং সিমুলেশন ব্যবহার করে সার্জারি ট্রেনিং, থ্রম্বেক্টমি সার্জারির প্রিপারেশন ও বাস্তবধর্মী অপারেশন শেখার সুযোগ পাবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এর মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। তিনি প্রতিটি স্টল ঘুরে ঘুরে উদ্ভাবিত প্রযুক্তি দেখেছেন। রোবাষ্টের বানানো মেডিকেল সিমুলেশন দেখে তিনি জানান “বিজ্ঞানের বিকাশে তরুনরা এগিয়ে আসলে দেশের প্রযুক্তিগত উন্নয়ন ও প্রসারিত হবে।“

আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক
প্রফেসর লাফিফা জামাল। মূলত তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞান গবেষণায় আগ্রহী করে তোলার উদ্দেশ্যে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) ববাবরই বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজন করে আসছে। আমাদের দেশে অনেক গবেষণা প্রতিষ্ঠান থাকলেও তরুণ শিক্ষার্থীদের অনেকেই এসব প্রতিষ্ঠানের গবেষণার ক্ষেত্র এবং সেখানে গবেষণার সুযোগ ও গবেষণায় ক্যারিয়ার গড়ে তোলার পদ্ধতি সম্পর্কে অবহিত নয়। তাই বিজ্ঞান শিক্ষার্থীদের এসকল গবেষণা প্রতিষ্ঠানের সাথে পরিচিত করার এবং সেখানে গবেষণা ও ক্যারিয়ার তৈরির সুযোগ সম্পর্কে ধারণা দেওয়ার উদ্দেশ্যে আজকের এই আয়োজন। উক্ত অনুষ্ঠানে আমাদের দেশের গবেষণার পরিস্থিতি, গবেষণার বিভিন্ন ক্ষেত্র এবং সম্ভাবনা নিয়ে একটি আলোচনাসভা আয়োজন করা হয়।
এছাড়াও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ও দর্শকদের জন্য বিশেষ আকর্ষণ হিসাবে ছিল টেলিস্কোপে আকাশ পর্যবেক্ষণ।

Check Also

নীলফামারী জেলার চিলাহাটিতে সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে প্রাথমিক বিদ্যালয়ের তিন শিক্ষকের বিরুদ্ধে

জানা গেছে, জেলার চিলাহাটির মুক্তিরহাটে ডাঙ্গাপাড়া পূর্ব ভোগডাবুড়ী বাংলাদেশ রাইফেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x