Friday , 19 April 2024
শিরোনাম

বিদেশি শ্রমিকদের বৈধ হওয়ার মেয়াদ বাড়াল মালয়েশিয়া

মালয়েশিয়ায় অবৈধ বিদেশি শ্রমিকদের বৈধ হওয়ার সময়সীমা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। কর্মরত কোম্পানির মালিকদের মাধ্যমে রিক্যালিব্রেশন প্রোগ্রামের আওতায় আবারও বৈধ হওয়ার সুযোগ নিতে পারবেন বাংলাদেশিসহ বিদেশী শ্রমিকরা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুওন ইসমাইল এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। খুব শিগগিরই মালয়েশিয়া সরকার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করবে বলে ধারণা করা হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশি কর্মীরা ‘রিক্যালিব্রেশন লেবার’ প্রোগ্রামের মাধ্যমে বৈধকরণ প্রক্রিয়ায় অংশগ্রহণের পাশাপাশি ‘রিক্যালিব্রেশন রিটার্ন’ প্রোগ্রামের মাধ্যমে অবৈধরা জরিমানা দিয়ে দেশে ফিরে যেতে পারবেন।

তিনি বলেন, অভিবাসী কর্মীদের দেশে ফিরে যাওয়া ও মালয়েশিয়ায় বৈধভাবে থাকার প্রক্রিয়া নিয়ে যে রিক্যালিব্রেশন পদ্ধতি ঘোষণা করা হয়েছিলো তা এ বছর জুড়ে চলবে। এ প্রক্রিয়ায় যারা রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় অংশ নিয়েছেন কিন্তু সব ধরনের তথ্য সরবরাহ করতে পারেননি তারা জরিমানা দিয়ে ভিসা করতে পারবেন এবং যারা দেশে ফিরে যেতে চান তারা ফিরে যেতে পারবেন।

তবে স্বরাষ্ট্রমন্ত্রীর এ ঘোষণায় জরিমানা বা অন্যান্য খরচ কত হবে তা এখন পর্যন্ত বিস্তারিত কিছু জানানো হয়নি।

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার বলেন, ‘অনিবন্ধিত শ্রমিকদের বৈধকরণের সময়সীমা বাড়ানোর জন্য আমরা বিভিন্ন সময় এ দেশের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সময়সীমা বাড়ানোর সুপারিশ করি। আমাদের সুপারিশ আমলে নিয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত পুনঃনিবন্ধনের সময়সীমা বাড়িয়েছে মালয়েশিয়া সরকার।’

এদিকে নতুন সরকারের এ ঘোষণায় ভিসা হয়নি এমন প্রবাসীদের মাঝে এক ধরনের স্বস্তি নেমে এসেছে।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর থেকে রিক্যালিব্রেশনের কর্মসূচি শুরুর পর এ পর্যন্ত ৪ লাখ ১৮ হাজার বিদেশি কর্মী নিবন্ধিত হয়েছে। এর মধ্যে প্রায় ২ লাখ ৯৫ হাজার ৪২৫ জন অবৈধ বিদেশি কর্মী নিজ দেশে ফিরে গেছেন বলে জানা গেছে।

 

Check Also

ইরানের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা

ইসরাইলে হামলার প্রতিক্রিয়ায় ইরানের ড্রোন কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। বৃহস্পতিবার একযোগে এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x