Thursday , 18 April 2024
শিরোনাম

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ ইসমাঈল

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ হিসেবে গিনেস ওয়ার্ল্ড বুকে স্থান পেয়েছেন ২০ বছর বয়সী ইরানি যুবক আফশিন ইসমাঈল কাদেরজাদেহ।

ইসমাঈল কাদেরযাদেহর দৈহিক উচ্চতা ৬৫দশমিক ২৪ সেন্টিমিটার অর্থাৎ ২ ফিট দেড় ইঞ্চির একটু বেশি।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী আফশিনই জীবিত সবচেয়ে খাটো মানুষ এবং গিনেজ রেকর্ডের অনুসন্ধান তালিকায় তিনি চতুর্থ খাটো মানুষ।

আফশিনের পূর্ববর্তী শিরোপাধারী ছিলেন এডুয়ার্ড হার্নান্দেজ। ৩৬ বছর বয়সী কলম্বিয়ান নাগরিক হার্নান্দেজের উচ্চতা ছিল ৭০দশমিক ২১ সেন্টিমিটার অর্থাৎ ২ ফুট সাড়ে ৩ ইঞ্চির মতো। ২০১০ সালে তিনি ওই শিরোপা লাভ করেন। এবার ইরানি যুবক কাদেরজাদেহ হার্নান্দেজের রেকর্ড ভাঙলেন। হার্নান্দেজের তুলনায় আফশিন ৭ সেন্টিমিটার খাটো।

গত বৃহস্পতিবার দুবাইতে আফশিনকে ওই স্বীকৃতি দেয়া হয়েছে।

স্বীকৃতি পেয়ে আফশিন কাদেরজাদেহ তার প্রতিক্রিয়ায় বলেন, গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস পরিবারের অংশ হতে পারা স্বপ্ন সত্যি হওয়ার মতো।

উত্তর-পশ্চিম ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বুকান শহরের একটি গ্রামের বাসিন্দা আফশিন কাদিরজাদেহ। তিনি কুর্দিস ও পার্সিয়ান উভয় ভাষায় কথা বলতে পারেন।

জন্মের সময় তার ওজন ছিল ৭০০ গ্রাম (দেড় পাউন্ড)। বর্তমানে তার ওজন প্রায় সাড়ে ছয় কেজি (১৪ দশমিক ৩ পাউন্ড)।

তার সারাদিন কাটে কার্টুন দেখে। তবে সম্প্রতি তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে যুক্ত হয়েছেন। তার এক বন্ধু তাকে ইনস্টাগ্রামে তার অনুসারিদের সাথে যোগাযোগের ব্যাপারে সহায়তা করে থাকে।

সূত্র: পার্সটুডে

Check Also

উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা

উপজেলা পরিষদ নির্বাচন স্থানীয় এমপি-মন্ত্রীদের প্রভাবমুক্ত রাখতে ফের কঠোর নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x