Wednesday , 24 April 2024
শিরোনাম

ভিসা দিতে ঢাকায় আসছে পর্তুগাল-মাল্টার কনস্যুলার টিম : পররাষ্ট্রমন্ত্রী

পর্তুগাল ও মাল্টার ঢাকায় মিশন না থাকায় দিল্লি থেকে ভিসা নিতে হয় উল্লেখ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পর্তুগাল-মাল্টার কনস্যুলার টিম ঢাকায় এসে ভিসা দিতে অনুরোধ জানিয়েছি। এতে তারা রাজী হয়েছে। আগামী দুই মাসের মধ্যে পর্তুগালের একটি কনস্যুলার টিম ঢাকায় আসবে।

রবিবার (৩ জুলাই) সরকারি সফর শেষে পর্তুগাল থেকে ঢাকায় ফিরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছি, দেশটির একটি কনস্যুলার টিম যেন ঢাকায় এসে ভিসা দেয়। তিনি রাজী হয়েছেন। আগামী দুই মাসের মধ্যে একটি টিম পাঠাবেন। পর্তুগালে যাওয়ার জন্য বাংলাদেশ থেকে ৫ হাজার ভিসার আবেদন রয়েছে। তারা ভিসার জন্য অপেক্ষা করছেন।

একই প্রস্তাব মাল্টাকে দিয়েছেন জানিয়ে মোমেন বলেন, মাল্টার পররাষ্ট্রমন্ত্রীকেও ভিসা দেওয়ার জন্য ঢাকায় একটি কনস্যুলার টিম পাঠানোর অনুরোধ করেছি। তিনিও প্রস্তাবে সাড়া দিয়েছেন। মাল্টায় যাওয়ার জন্য ৩ হাজার বাংলাদেশি আবেদন করেছেন বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন পর্তুগাল ও মাল্টার ভিসা নিতে আমাদের লোকজনের ভোগান্তি হয়। সে কারণে তাদের ঢাকায় মিশন খুলতে অনুরোধ করেছি। আর আপাতত জরুরিভাবে কনস্যুলার টিম পাঠিয়ে ভিসা দেওয়ার আহ্বান জানিয়েছি।

প্রসঙ্গত, লিসবনে মহাসাগর সম্মেলনে যোগদানকালে পর্তুগাল ও মাল্টার পররাষ্ট্রমন্ত্রীকে কনস্যুলার টিম পাঠানোর অনুরোধ করেন ড. এ কে আব্দুল মোমেন।

Check Also

কয়রায় নীতি সমস্যা বিশ্লেষণ ও সমাধান কৌশল বিষয়ক প্রশিক্ষণ

কয়রা (খুলনা) প্রতিনিধি ঃ খুলনার কয়রায় ইউনিয়ন পরিষদ জনপ্রতিনিধি ও উপজেলা ভিত্তিক (সিএসও) নেটওয়ার্ক সদস্যদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x