Thursday , 25 April 2024
শিরোনাম

ভুমিহীন ও গৃহহীন মুক্ত ডামুড্যা উপজেলা

শফিকুল ইসলাম সোহেল ,শরীয়তপুর প্রতিনিধি:

শরীয়তপুরের ডামুড্যা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা ঘোষণা করা হয়েছে। আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে শরীয়তপুর জেলার একমাত্র উপজেলা হিসেবে ডামুড্যাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত হিসেবে স্বীকৃতি প্রদান করবেন। এ উপলক্ষে সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছেন উপজেলা প্রশাসন।

জানা গেছে, “আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” স্লোগান নিয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ‘ক’ শ্রেণির ভূমিহীন অর্থাৎ যাদের জমিও নেই ঘরও নেই সেসব পরিবারকে পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে গৃহ নির্মাণ করে দেওয়া হয়।
ডামুড্যা উপজেলায় প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ২১৩ টি ভূমিহীন পরিবারকে ঘর নির্মাণ করে দেওয়া হয়। প্রথম পর্যায়ে , দ্বিতীয়ও তৃতীয় পর্যায়ে ২১৩ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার এই প্রকল্পের মাধ্যমে মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন।

ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরীয়তপুর -৩ আসনের মাননীয় সংসদ সদস্য আলহাজ্ব নাহিম রাজ্জাক এমপি ও শরীয়তপুরের জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান এর দিকনির্দেশনায় স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে ১ম , ২য় ও ৩য় পর্যায়ের ঘর গুলো নির্মাণ সম্পন্ন করেন তার নেতৃত্বেই ভূমিহীনদের যাচাই-বাছাই শেষে বিভিন্ন ইউনিয়নের ছিন্নমূল মানুষের জন্য ঘর বরাদ্দ দেওয়া হয়।ডামুড্যা উপজেলা প্রশাসনের সার্বিক তত্ববধানে নির্মিত ঘর গুলো গৃহহীন পরিবারের মাঝে হস্তান্তর করা হয়।

প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে উপজেলার ৭টি ইউনিয়নেই ২১৩ টি ঘর নির্মাণ করা হয়। বিধবা, প্রতিবন্ধী,চরম দরিদ্র, ভিক্ষুক সহ বিভিন্ন পেশার মানুষ এসব ঘরে জায়গা পেয়েছেন। যাদের নুন আন্তে পান্তা ফুরায় তারা বিল্ডিং ঘরে থাকার সুযোগ পেয়ে খুশিতে আত্মহারা পিছিয়ে থাকা এসব মানুষ।

অনেক পরিবার ঘর পেয়ে এখন তাদের স্বপ্ন বুনতে শুরু করেছেন। এরই মধ্যে ডামুড্যা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণার লক্ষ্যে দফায় দফায় মিটিং করেন উপজেলা প্রশাসন। ভূমিহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করতে জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও সুধীজনদের সাথে মতবিনিময় করেছেন টাস্কফোর্স কমিটি ।

এবিষয়ে সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভূমিহীন মুক্ত ঘোষণার প্রত্যয়ণ প্রদান করেছেন। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিভিন্ন সুধীজনের দাবি “ক” শ্রেণির ঘর নির্মাণের পর ভূমিহীন পাওয়া না গেলেও “খ” শ্রেণির অর্থাৎ যাদের জমি আছে ঘর নাই সেইসব পরিবারের জন্য নতুন করে উদ্যোগ গ্রহণ করা হোক। ভূমিহীন না থাকলেও জমি আছে কিন্তু ঘর নেই এসব পরিবারের সংখ্যা এখনো অনেক রয়েছে। তাই তারা প্রধানমন্ত্রীকে বিষয়টি বিবেচনা করার করার অনুরোধ জানিয়েছেন।

ডামুড্যা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হাছিবা খান জানান, সরকারের দেওয়া নির্দেশনা মোতাবেক স্থানীয় সংসদ সদস্য , জেলা প্রশাসক, স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে “ক” শ্রেণি ঘর গুলো নির্মাণ হয় এবং গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তর করা হয়। বর্তমানে এর সুফল পাচ্ছে ২১৩টি পরিবার। তবে ডামুডা উপজেলায় আর কোন ভূমিহীন ও গৃহহীন পরিবার না থাকায় ২১ জুলাই মাননীয় প্রধানমন্ত্রী জেলার ডামুড্যা উপজেলাকে ভূমিহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা করবেন। এছাড়াও ইউএনও হাছিবা খান এই কর্মযজ্ঞে সহযোগিতার করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

Check Also

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন দেশের এক কোটি ১৯ লাখ মানুষ

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন হতে পারে দেশের এক কোটি ১৯ লাখ মানুষ (গবেষণার আওতায় আসা ব্যক্তিদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x