Friday , 29 March 2024
শিরোনাম

ভোটারদের ভয়ভীতি প্রদর্শন, কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল

নৌকার প্রার্থী ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দেয়া হবে না’ বলে ভীতিকর বক্তব্য দেয়ার অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের ৪০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মো. আজিজুর রহমানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন।

ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, গাজীপুর সিটি নির্বাচনের আগের দিন বুধবার নির্বাচন কমিশনের শুনানি শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

জাহাঙ্গীর আলম বলেন, তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং প্রার্থী তা স্বীকার করার পরিপ্রেক্ষিতে লাটিম প্রতীকের কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল ঘোষণা করেছে।

আজিজুর রহমান গত সোমবার (২২ মে) সন্ধ্যায় গাজীপুরের পুবাইল এলাকার কলের বাজার এলাকায় মিছিল ও জনসভা করেন। এ জনসভায় তিনি ‘নৌকার প্রার্থী ছাড়া কাউকে ভোট কেন্দ্রে আসতে দেয়া হবে না’ বলে ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য দেন, যা বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে।

বিষয়টি নির্বাচন কমিশনের দৃষ্টিগোচর হলে ইসির নির্দেশে রিটার্নিং কর্মকর্তা এ ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিল করেন। তদন্ত প্রতিবেদনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হওয়ার পর কাউন্সিলর প্রার্থী আজিজুরকে তলব করে ইসি।

ইসি জানায়, বেআইনি মিছিল, জনসভা ও ত্রাস সৃষ্টি ও ভীতি প্রদর্শনমূলক বক্তব্য প্রদান স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৯১ এবং সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬-এর বিধি ৩১ ও ৩২ এর পরিপন্থি।

ইসি সচিব জাহাঙ্গীর জানান, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের উপস্থিতিতে ৪ নির্বাচন কমিশনারের সামনে ব্যাখ্যা দেয়ার পর প্রার্থী তার দায় স্বীকার করে ক্ষমাপ্রার্থনা করেন। কিন্ত তা গৃহীত হয় নি। পরে কমিশন সুষ্ঠু নির্বাচনের স্বার্থে প্রার্থীর প্রার্থিতা বাতিল ঘোষণা করে।

Check Also

উপজেলা নির্বাচনের তফসিল চলতি সপ্তাহে

চলতি সপ্তাহে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x