Wednesday , 24 April 2024
শিরোনাম
Antonio Guterres, UN High Commissioner for Refugees UNHCR at a Press Conference after 66th session of Excom. 9 October 2015. UN Photo / Jean-Marc Ferré

ভ্যাকসিন সরবরাহে ‘ন্যাক্কারজনক অসমতা’ চলছে

মহামারির দুই বছর পার হলেও এটি এখনও শেষ হয়নি বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস। তিনি বলেন, ভ্যাকসিন সরবরাহে ‘ন্যাক্কারজনক অসমতার’ কারণে মহামারি দীর্ঘায়িত হতে পারে।

বুধবার মহামারি শুরুর দ্বিতীয় বর্ষপূতির্তে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস এক বিবৃতিতে এসব কথা বলেন।

স্বাস্থ্য খাতে নজিরবিহীন পদক্ষেপ নেয়ায় ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, অত্যন্ত দ্রুততার সাথে ভ্যাকসিন তৈরির কারনে বিশ্বের অনেক অঞ্চলেই করোনা নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু করোনা চলে গেছে এটা ভাবাটা খুব ভুল হবে। ভ্যাকসিন সরবরাহে এখনও ন্যাক্কারজনক অসমতা রয়েছে।

গুতেরেস আরো বলেন, প্রতিমাসে দেড়’শ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি হচ্ছে। কিন্তু প্রায় তিন’শ কোটি লোক ভ্যাকসিনের প্রথম ডোজের অপেক্ষায় দিন গুনছে।

তিনি বলেন, এটি নীতি ও বাজেট বিষয়ক সিদ্ধান্তের প্রত্যক্ষ ফল। কারন এই নীতি গরীব দেশের তুলনায় ধনী দেশের জনগণের স্বাস্থ্যকে অগ্রাধিকার দিচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী করোনা মহামারিতে ৪৪ কোটি ৬০ লাখেরও বেশি লোক আক্রান্ত এবং ৬০ লাখেরও বেশি লোকের মৃত্যু হয়েছে। এছাড়া অসংখ্য লোক মানসিক সংকটে ভুগছে।

Check Also

তাপপ্রবাহে বাংলাদেশের শিশুরা রয়েছে ‘অতি উচ্চঝুঁকিতে’

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট জানিয়েছেন, তাপপ্রবাহের কারনে বাংলাদেশের শিশুরা স্বাস্থ্যগত উচ্চঝুঁকিতে রয়েছে। বুধবার (২৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x