Thursday , 25 April 2024
শিরোনাম

মতলব উত্তরে গোখাদ্যের দাম বৃদ্ধি পাওয়ায় ঘাস চাষে ব্যস্ত কৃষক

সফিকুল ইসলাম রানা : চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় গোখাদ্যের দাম বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েন খামারিরা। কিন্তু এখন অনাবাদি জমি, বাড়ির আঙ্গিনা ও সড়কের দুই ধারে ঘাস চাষে ব্যস্ত সময় পার করছেন এখানকার অধিকাংশ কৃষক।

জানা যায়, অনেক কৃষক অপেক্ষাকৃত কম উর্বর জমিতে উন্নত জাতের ঘাস চাষ করে লাভবান হচ্ছে। স্থানীয় খামারিরা বাজারের গোখাদ্যের উপর নির্ভরশীলতা কমিয়ে দিয়ে ঘাস চাষের ওপর ঝুঁকে পড়ছে।

উপজেলার ছেংগারচর পৌরসভার ঘনিয়ারপাড় গ্রামের গরুর খামারি রহিম উদ্দিন মোল্লা বলেন, এ বছর ১ বিঘা জমিতে উন্নত জাতের ঘাস চাষ করছি। এতে কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার করতে হয় না বলে লাভের পরিমাণ বেশি হয়। নিজের পালিত গরুর চাহিদা মিটিয়ে বাজারে ঘাস বিক্রি করতে পারছি।

রাঢ়ীকান্দি গ্রামের কৃষক তাইজুল ইসলাম সাগর বলেন, গোখাদ্য ও খড়ের দাম বৃদ্ধির কারণে ঘাসের চাষ করছি। এই চাষের সুবিধা হলো, কৃষি অফিস থেকে যেকোনো সহযোগিতা করা হচ্ছে। 

এ বিষয়ে মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিন বলেন, গোখাদ্যর দাম কিছুটা বৃদ্ধি পাওয়ায় কৃষদের পতিত যায়গা, অনাবাদি জমি ও বাড়ির আঙিনায় ও সড়কের ধারে উন্নত জাতের ঘাস চাষের পরামর্শ দিয়ে যাচ্ছি। কৃষকদের সব ধরনের সহযোগিতা করছে উপজেলা কৃষি অফিস ও মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি কর্মকর্তারা। এতে কৃষক ঘাস চাষে উৎসাহিত হচ্ছে।

Check Also

সৌদিওপেন ২০২৪ চ্যাম্পিয়ন জন ক্যাটলিন

আরিফুল ইসলাম সৌদি আরব প্রতিনিধি এশিয়ান ট্যূরের অংশ হিসেবে মার্কিন নাগরিক জন ক্যাটলিন বিজয়ী হয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x