Saturday , 20 April 2024
শিরোনাম

মাকে পিঠে নিয়ে পবিত্র কাবা ঘর তাওয়াফ, ভিডিও ভাইরাল

সম্প্রতি মাকে পিঠে নিয়ে পবিত্র কাবা ঘর তাওয়াফরত সন্তানের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায়, ওমরাহ পালনের অংশ হিসেবে পবিত্র কাবা ঘর পদক্ষিণ করছেন এক ব্যক্তি। এ সময় মাকেও পিঠে বহন করে নিয়ে যাচ্ছেন তিনি। হাস্যোজ্জ্বল মুখে তাদের তাওয়াফের দৃশ্য নজর সবার।

গতকাল শুক্রবার (১৭ মার্চ) সৌদি ভিত্তিক টিভি চ্যানেল আল-ইখবারিয়াহ ভিডিওটি শেয়ার লিখেছে, ‘মায়ের মুখের হাসি জীবনে নিয়ে আসে প্রশান্তি। পবিত্র মসজিদুল হারাম প্রাঙ্গণের নজরকাড়া দৃশ্য। উজবেকিস্তানের এক ওমরাহযাত্রী মাকে পিঠে নিয়ে হাসিমুখে কাবা ঘর তাওয়াফ করছেন।’

ভিডিওতে আরো দেখা যায়, পবিত্র কাবা ঘরের চারপাশ পদক্ষিণ করছেন ওমরাহযাত্রীরা। বিভিন্ন দেশ থেকে আগত সবার গায়ে রয়েছে ইহরামের সাদা কাপড়। ভিড়ের মধ্যে মাকে পিঠে নিয়ে সেই ওমরাহযাত্রীকেও তাওয়াফ করতে দেখা যায়।

ইসলাম মা-বাবার সঙ্গে সর্বোত্তম সদাচারের নির্দেশ দিয়েছে। পবিত্র কোরআন ও হাদিসে মায়ের নির্দেশনা পালনে বিশেষ তাগিদ রয়েছে। বিশেষত বাবা-মা বয়োবৃদ্ধ হলে তাদের সেবা ও শুশ্রূষার মাধ্যমে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের কথা বলা হয়েছে। কোরআনে ইরশাদ হয়েছে, ‘তোমার রব আদেশ দিয়েছেন তিনি ছাড়া অন্য কারো ইবাদত না করতে এবং বাবা-মায়ের প্রতি সদ্ব্যবহার করতে, তাদের একজন বা উভয়ে তোমার কাছে বার্ধক্যে উপনীত হলে তাদেরকে (অবজ্ঞা করে) ‘উফ’ শব্দও বলবে না, তাদেরকে ধমক দেবে না এবং তাদের সঙ্গে সম্মানসূচক কথা বলবে।’ (সুরা বনি ইসরাইল, আয়াত : ২৩)

 

 

Check Also

ইরানের হামলা: ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণ

ইরানের ভূখণ্ড থেকে নজিরবিহীন হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। জেরুজালেম ও তেল আবিবসহ পুরো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x