Friday , 29 March 2024
শিরোনাম

মাদারগঞ্জ প্রবাসী ফোরাম’-এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ

‘মাদারগঞ্জ প্রবাসী ফোরাম’-এর আনুষ্ঠানিক আত্মপ্রকাশ।
জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার সকল প্রবাসী ও প্রবাসীফেরত ভাই-বোনকে ঐক্যবদ্ধ করে তাদের সাংবিধানিক ও নাগরিক অধিকার আদায় এবং তাদের পরিবারের নিরাপত্তা, শিক্ষা ও চিকিৎসাসহ সকল মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ‘মাদারগঞ্জ প্রবাসী ফোরাম’ নামে একটি সামাজিক, স্বেচ্ছাসেবী সংগঠনের যাত্রা শুরু হয়েছে। সততা, জবাবদিহিতা, স্বচ্ছতা ও আমানতদারী এই সংগঠনের মূল বৈশিষ্ট্য।
আনুষ্ঠানিক আত্মপ্রকাশ উপলক্ষে আজ একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। সৌদি প্রবাসী নূর ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইরানপ্রবাসী সাংবাদিক মুহাম্মদ আশরাফুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ইতালি প্রবাসী ফারুক আহমেদ।

সৌদি প্রবাসী আতিক হাসানের কুরআন তেলাওয়াতের মধ্যদিয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন মালয়েশিয়া প্রবাসী আমজাদ হোসেন।

প্রধান অতিথির বক্তৃতায় জনাব আশরাফুর রহমান বলেন, “মাদারগঞ্জের প্রবাসীরা দীর্ঘদিন ধরে একটি মানবিক ও কল্যাণমুখী সংগঠনের অভাব বোধ করছিলেন। সে অভাব পূরণের লক্ষ্যেই ‘মাদারগঞ্জ প্রবাসী ফোরাম’-এর যাত্রা শুরু হলো।

এ সংগঠনটি প্রবাসীদের সব ধরনের সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।”

তিনি জানান, মাদারগঞ্জের প্রত্যেক প্রবাসী এই সংগঠনের সদস্য হওয়ার অধিকার রাখেন। তবে তাদেরকে ভদ্র, রুচিশীল, সদাচারী ও মননশীল হতে হবে। সদস্য হওয়ার জন্য নির্ধারিত আবেদন ফরম অনলাইনে পূরণ করে জমা দিতে হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুয়েত প্রবাসী সেলিম হোসাইন ও হৃদয় মন্ডল, মালয়েশিয়া প্রবাসী মেহেদী হাসান তরফদার সৌদি প্রবাসী সম্রাট, রাজু আহমেদ, মুকতাদির খান, সিহাব প্রমুখ।

রেমিটেন্স যোদ্ধাদের কল্যাণে নিয়োজিত এই সংগঠনের সার্বিক পৃষ্ঠপোষক হিসেবে দায়িত্ব পালন করছেন জাপান প্রবাসী শিল্পপতি জুলফিকার আলী জুয়েল তরফদার।

 

সংগঠনের কর্মসূচি
১. মাদারগঞ্জের বর্তমান ও সাবেক প্রবাসীর মধ্যে যারা অসহায় ও বিপদগ্রস্ত তাদেরকে আর্থিক, মানসিক এবং আইনি সহায়তা ও পরামর্শ দেওয়া।
২. বাংলাদেশে রেমিটেন্স প্রেরণে ব্যাংকিং সমস্যা সমাধানে সহায়তা করা, বিমান টিকেট ক্রয় ও বিমানে যাতায়াত সমস্যার সমাধান, বিদেশে থাকা অবস্থায় কোনো দেশের কর্তৃপক্ষের সাথে সমস্যা হলে স্ব-স্ব দেশের রাষ্ট্রদূত, হাই কমিশনার এবং ওই দেশের ঊর্ধ্বতন কর্মকর্তার সাথে যোগাযোগ করে সমস্যা সমাধানের চেষ্টা করা।
৩. কোনো প্রবাসী ও তার পরিবারের সদস্যগণ কোনো সমস্যা অনাকাঙ্ক্ষিত সমস্যা কিংবা প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনায় পড়লে জরুরী ভিত্তিতে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে তাৎক্ষণিকভাবে তা সমাধানের চেষ্টা করা।
৪. প্রবাসে অবস্থানকালে চাকরি, ভিসা, আবাসনসহ সব ধরনের সহায়তা করা।
৫. নিবন্ধিত সদস্যদেরকে উন্নতমানের আইডি কার্ড প্রদান।

ভবিষ্যৎ পরিকল্পনা
১. দক্ষ কারিগরী শিক্ষায় শিক্ষিত জনশক্তি বিদেশে রপ্তানির লক্ষ্যে মাদারগঞ্জে একটি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে। প্রবাস ফেরত সদস্য/সদস্যাদেরকে এতে লোকবল নিয়োগ করা হবে।
২. দেশে ফিরে আসা প্রবাসীদের কর্মসংস্থানের জন্য ব্যবসা-বাণিজ্য, ক্ষুদ্র ও কুটির শিল্প, আবাসনব্যবস্থা, কম্পিউটার প্রশিক্ষণসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।
৩. সরকারি চাকরিজীবীদের মতো প্রবাসীদের জন্যও একটি ‘পেনশন স্কিম’ চালু করা হবে।
৪. সংগঠনের নিবন্ধিত সদস্যদের কেউ মারা গেলে তার পরিবারকে এককালীন আর্থিক সহায়তা করা।
৫. প্রবাসী পরিবারের মেধাবী সন্তানদের পড়ালেখা চালিয়ে যেতে উপবৃত্তি প্রদান করা।
৬. প্রবাসী কর্মীদের জন্য সরকারঘোষিত সুযোগ-সুবিধা আদায়ে দিক-নির্দেশনা ও সহযোগিতা করা
৭. বিভিন্ন উপলক্ষ ও দিবসে সামাজিক, সাংস্কৃতিক ও জনকল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করা।
৮. সংগঠনের নিজস্ব ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল তৈরি করা।

Check Also

যত জঙ্গি ধরেছি, তাদের কেউ মাদ্রাসার ছাত্র নন: স্বরাষ্ট্রমন্ত্রী

জঙ্গিবিরোধী অভিযানে যত জঙ্গি ধরেছি, তার মধ্যে কেউই মাদ্রাসার ছাত্র নন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x