Thursday , 25 April 2024
শিরোনাম

মানবাধিকার কাউন্সিল থেকে বহিষ্কার রাশিয়া: ভোট দেয়নি বাংলাদেশ

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে রাশিয়াকে বহিষ্কার করা হয়েছে। বৃহস্পতিবার নিউইয়র্কে আয়োজিত সাধারণ অধিবেশনে আয়োজিত ভোটে রাশিয়াকে বহিষ্কার করা হয়। খবর বিবিসি।

এতে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। এ ছাড়া ভারত, মিসর ও দক্ষিণ আফ্রিকা ভোট দেয়নি।

ভোট গ্রহণের আগে জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের দূত সের্গি কিসলিতসিয়া রাশিয়ার বিরুদ্ধে ভয়াবহ নিপীড়নের অভিযোগ আনেন। একই সঙ্গে তিনি বুচা শহরে বেসামরিকদের হত্যার অভিযোগও তোলেন রাশিয়ার বিরুদ্ধে। ইউক্রেনে রাশিয়ার সেনাদের দ্বারা যুদ্ধাপরাধের অভিযোগের পর এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত গেন্নাডি কুজমিন এ ভোট আয়োজনের নিন্দা করেন। সিরিয়া ও উত্তর কোরিয়া রাশিয়াকে সমর্থন জানায়।

বরখাস্তের পক্ষে ভোট দেওয়া কয়েকটি দেশের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় দেশ, যুক্তরাজ্য ও ইউক্রেন।

চীন, সিরিয়া ও বেলারুশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, মানবাধিকার রক্ষার জন্য জাতিসংঘের সংস্থায় যুদ্ধাপরাধীদের কোনো স্থান নেই। যারা রাশিয়াকে বরখাস্ত সমর্থন করেছেন এবং ইতিহাসের সঠিক পক্ষের পাশে অবস্থান নিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞ।

Check Also

বিনিয়োগ, কর্মসংস্থান, বন্দর ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা এগিয়ে নিতে কাতারের সঙ্গে পাঁচটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ জানিয়েছেন কাতারে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মো: নজরুল ইসলাম

কাতার প্রতিনিধি : ই এম আকাশ প্রায় ২৩ ঘণ্টার রাষ্ট্রীয় সফর শেষে ঢাকা ছেড়েছেন কাতারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x