Saturday , 20 April 2024
শিরোনাম

মার্কিন সংসদে প্রাক-গৃহযুদ্ধ যুগের দৃশ্য!

টানা তিন দিনে ১১ দফা ভোটের পরও মার্কিন সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ এখনো স্পিকার-শূন্য। তিন দিনে মোট ১১ দফা ভোটেও প্রতিনিধি পরিষদ স্পিকার নির্বাচন করতে পারেনি। এতে প্রতিনিধ পরিষদে দেখা দিয়েছে অচলাবস্থা।

প্রাক-গৃহযুদ্ধ যুগের পর তথা ১৮৬০ সালের পর এমন দৃশ্য আর দেখেনি যুক্তরাষ্ট্র। ১৮৬০ সালে প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচনে মোট ৪৪ দফা ভোট হয়েছিল।

মঙ্গল, বুধের পর গতকাল বৃহস্পতিবার তৃতীয় দিনের মতো ভোট হয়। এদিনের ভোটেও প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা কেভিন ম্যাকার্থি স্পিকার নির্বাচিত হতে ব্যর্থ হন। এরপর গতকাল পরিষদের কার্যক্রম মুলতবি করা হয়।

আজ শুক্রবার আবার প্রতিনিধি পরিষদ বসবে। সংখ্যাগরিষ্ঠ ভোটে স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত ভোট চলবে।

প্রতিনিধি পরিষদের স্পিকার হতে একজন প্রার্থীর ২১৮ ভোট দরকার। কিন্তু প্রতিনিধি পরিষদের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের নেতা ম্যাকার্থিসহ কোনো প্রার্থী এই পরিমাণ ভোট পেতে এখন পর্যন্ত ব্যর্থ হয়েছেন। এ কারণে প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচনের ভোট চতুর্থ দিনে গড়াল।

ম্যাকার্থির স্পিকার নির্বাচিত হতে না পারার মূলে রয়েছেন তার দলেরই কট্টরপন্থী কয়েক সদস্য। দলটিতে আছেন ২০ জন রিপাবলিকান সদস্য। তাঁদের কারণেই ম্যাকার্থি প্রয়োজনীয় ২১৮ ভোট পাচ্ছেন না।

বিদ্রোহী এই রিপাবলিকানদের অধিকাংশই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিত। ট্রাম্পের সঙ্গে কথা বলার পরও ম্যাকার্থি বিদ্রোহী রিপাবলিকানদের সমর্থন পাচ্ছেন না।

বিদ্রোহী রিপাবলিকানরা ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান ম্যাকার্থির রক্ষণশীলতার বিষয়ে সন্দিহান। বিদ্রোহী রিপাবলিকানদের একজন সাউথ ক্যারোলিনার রাল্ফ নরম্যান। নরম্যান বিবিসিকে বলেছেন, তিনি ম্যাকার্থিকে বিশ্বাসই করেন না।

এদিকে, লজ্জাজনকভাবে বারবার হেরে যাওয়ায় প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াতে ম্যাকার্থির ওপর চাপও বাড়ছে। তার বিকল্প হিসেবে ইতিমধ্যে কয়েকজন রিপাবলিকান কংগ্রেসম্যানের নাম আলোচনায় উঠে এসেছে।

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন হয়। এই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পায় রিপাবলিকান পার্টি। কিন্তু প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা থাকা সত্ত্বেও দলীয় বিভক্তির কারণে রিপাবলিকানরা এখন পর্যন্ত স্পিকার নির্বাচিত করতে পারেননি। দলটিতে দীর্ঘদিন ধরে চলে আসা বিরোধ এখন স্পষ্ট হয়ে উঠেছে।

বর্তমানে ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে রিপাবলিকান কংগ্রেসম্যান ২২২ জন। এতে ধরেই নেয়া হয়েছিল, রিপাবলিকান দলের নেতা কেভিন ম্যাককার্থি পরবর্তী স্পিকার হচ্ছেন। কিন্তু বৃহস্পতিবার পর্যন্ত এগারো দফায় ম্যাককার্থি নির্দিষ্ট সংখ্যক ভোট অর্জন করতে পারেননি।

বিক্ষুব্ধ সদস্যরা জানিয়েছেন, ম্যাককার্থির ওপর তাদের আস্থা নেই। তিনি যা বলেন, তা করেন বলে তারা বিশ্বাস করেন না।

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x