Friday , 29 March 2024
শিরোনাম

মালয়েশিয়ায় ৫ মাসে এক লক্ষাধিক পাসপোর্ট বিতরণ

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত শেষ ৫ মাসে এক লাখ ১১ হাজার ৮৩টি পাসপোর্ট বিতরণ করেছে বাংলাদেশ হাইকমিশন।

বুধবার (১৫ জুন) দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্ট সূত্র থেকে এসব তথ্য জানা যায়।

সূত্রের দাবি, মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশি কর্মীদের দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট সেবা নিশ্চিত করার লক্ষ্যে হাইকমিশন নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মহামারি করোনা ভাইরাসের ভয়াল সংক্রমণের সময় এবং কোভিড পরবর্তী সময়ে হাইকমিশন প্রবাসীদের সুবিধার্থে ৫০টি পোস্ট অফিসের মাধ্যমে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে পাসপোর্ট বিতরণ করে যাচ্ছে।

একই সঙ্গে অনিয়মিত কর্মীদের বৈধতা গ্রহণের সুবিধার্থে অফিস চলাকালীন সময়ের বাইরে এবং ছুটির দিনেও মালয়েশিয়ার ভিবিন্ন প্রদেশে বিশেষ ব্যবস্থায় পাসপোর্ট বিতরণ করা হয়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত শেষ পাঁচ মাসে এক লাখ ১১ হাজার ৮৩টি পাসপোর্ট বিতরণ করা হয়। এর মধ্যে পোস্ট অফিসের মাধ্যমে এক লাখ পাঁচ হাজার ৪৫০, হাইকমিশন থেকে সরাসরি পাঁচ হাজার ৬৩৩টি পাসপোর্ট বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত পোস্ট অফিসের মাধ্যমে হাইকমিশনে নতুন পাসপোর্টের (রিনিউ) জন্য এক লাখ ২৪৭টি আবেদন জমা পড়েছে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার জানিয়েছেন, ডিজিটাল পদ্ধতিতে পোস লাজুর (পোস্ট অফিস) মাধ্যমে পাসপোর্ট ডেলিভারি সংক্রান্ত কার্যক্রম আরও গতিশীল করার লক্ষ্যে কাজ করছে হাইকমিশন। এছাড়া দৈনিক অ্যাপয়েন্টমেন্ট বাড়ানো হয়েছে এবং অনলাইনে এপয়েন্টমেন্ট বাধ্যতামূলক করা হয়েছে।

ডাকযোগে এসব পাসপোর্ট সংগ্রহ করতে হলে প্রথমে appointment.bdhckl.gov.bd/poslaju ঠিকানায় প্রবেশ করে তথ্য পূরণপূর্বক আবেদন করতে হবে। এছাড়া ছুটির দিনে মালয়েশিয়ার ভিবিন্ন প্রদেশে কন্স্যুলার ভিজিটের সময় সরাসরি পাসপোর্ট সংগ্রহের জন্য http://appointment.bdhckl.gov.bd/other ঠিকানায় গিয়ে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে।যদিও এক্ষেত্রে সেবা প্রত্যাশীদের একই সঙ্গে দুটি সেবার অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য সংশিষ্ট বিভাগ থেকে অনুরোধ জানানো হয়েছে।

Check Also

রিয়াদে প্রবাসী চাঁদপুর জেলা বিএনপির বিশাল ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

ফারুক আহমেদ চাঁন,মধ্যপ্রাচ্য ইনচার্জ!! রিয়াদে বাথা সামসিয়া মার্কেটে ইনভেস্টার লায়ন ইসমাইল হোসেন অডিটোরিয়াম এ প্রবাসী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x