Thursday , 25 April 2024
শিরোনাম

মুন্সিগঞ্জের পদ্মার চরাঞ্চলে বাদামের ভালো ফলনের আশা

মো. আহসানুল ইসলাম আমিন,স্টাফ রিপোর্টার : মুন্সিগঞ্জের পদ্মার চরাঞ্চলে বপন করা পুষ্টিকর বাদাম যেন কৃষকদের এখন গোপন রত্ন। বাদাম ক্ষেতের দিকে তাকিয়ে স্বপ্ন দেখছেন মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার পদ্মা চরাঞ্চলের কৃষকরা। উপজেলার ভাগ্যকুল ও বাঘড়া ইউনিয়নের পদ্মার ধুধু বালুচরে দিগন্তজোড়া সারিবদ্ধ সবুজ বাদাম ক্ষেতে নয়ন জুড়িয়ে যায়। ফলন ভালো হওয়ার আশায় কৃষকদের চোখে মুখে ফুটে উঠছে আশার প্রদীপ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার ভাগ্যকুল ও বাঘড়া বাজার থেকে ৩ কি: মি: দক্ষিনে পদ্মার চরে কৃষকরা শতাধিক হেক্টর জমিতে বাদাম চাষ করেছে। বিশাল অঞ্চল জুড়ে সাড়ি সাড়ি বাদাম ক্ষেত দেখে মন জুড়িয়ে যায়। বাঘড়া ইউনিয়নের চরাঞ্চল এলাকার বাদাম চাষি হানিফের সাথে কথা বলে জানা যায়,  আমি এবার ৩ বিঘা জমিতে বাদাম চাষ করেছি। কৃষকদের মজুরি ও সারসহ আমার ব্যয় হয়েছে ১৮ হাজার টাকা। ফলন ভালো হলে এবং বাজার দর ভালো পেলে সব পুশিয়ে যাবে। একই এলাকার বাদাম চাষি বাচ্চু মিয়া বলেন,বাদামের চাষ বেলে-দো-আঁশ মাটিতে ভালো হয়। অন্যান্য ফসলের চেয়ে বাদাম চাষে খরচ ও পরিশ্রম কম। সঠিক পরিচর্যা পেলে ও আবহাওয়া অনুকূলে থাকলে এবার বাদামের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সান্তনা রানী মন্ডল বলেন, এবছর উপজেলায় ১ শত হেক্টর জমিতে বাদাম করা হয়েছে। বাদাম চাষীদের মাঝে সরকারী প্রণোদনা ও সার বিতরণ করা হয়েছে।

Check Also

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন দেশের এক কোটি ১৯ লাখ মানুষ

তীব্র খাদ্যনিরাপত্তাহীনতার সম্মুখীন হতে পারে দেশের এক কোটি ১৯ লাখ মানুষ (গবেষণার আওতায় আসা ব্যক্তিদের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x