Saturday , 20 April 2024
শিরোনাম

মৌসুম শুরু, ওমরাহ যাত্রীদের স্বাগত জানাতে প্রস্তুত সৌদি

হজ পরবর্তী ওমরাহ মৌসুম আজ ৩০ জুলাই থেকে শুরু হয়েছে। নতুন হিজরি বছরে শনিবার বিদেশ থেকে আগত ওমরাহ যাত্রীদের প্রথম দলকে স্বাগত জানাতে প্রস্তুত সৌদি আরব।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, ওমরাহ কোম্পানি এবং প্রতিষ্ঠানগুলি হজযাত্রীদের জন্য ভিসা ইস্যু করা শুরু করেছে। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নতুন নিয়ম অনুযায়ী প্রথমবারের মতো ওমরাহ যাত্রীরা তিন মাসের (৯০দিন) সময়ের জন্য ভিসা পাবেন।

এ ভিসার মাধ্যমে ওমরাহ পালনকারী সৌদি আরবের সব অঞ্চল ও গভর্নরে ঘুরে বেড়াতে পারবেন।

সৌদি হজ ও ওমরাহ কার্যক্রমের জন্য জাতীয় কমিটির উপপ্রধান হানিআল-আমিরি জানিয়েছেন, নতুন মৌসুমের জন্য হজযাত্রীদের গ্রহণ করার জন্য স্থানীয় কোম্পানি এবং প্রতিষ্ঠানগুলো প্রস্তুত রয়েছেন।

তিনি বলেন, পাঁচ শতাধিক যোগ্য সৌদি কোম্পানি ও প্রতিষ্ঠান হজযাত্রীদের সেবা দেবে। বিশ্বের সব দেশ থেকে ২ হাজারেরও বেশি এজেন্টকে হজ ও ওমরাহ মন্ত্রণালয় তালিকাভূক্ত করেছে।

আল-আমিরি উল্লেখ করেছেন যে, ওমরাহ যাত্রীদের জন্য নতুন কমিটি রয়েছে। এ কমিটির ভূমিকা হবে হজ ও ওমরাহ সেক্টর এবং সরকারী সংস্থাগুলির মধ্যে সমন্বয় সাধন, পরামর্শ এবং সুপারিশ উত্থাপন করা এবং সম্ভাব্য সমস্যাগুলি সমাধান করা।

মানতে হবে যেসব নিয়ম

মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, কোনোভাইরাসে সংক্রমিত হয়েছেন বা সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এসেছেন বলে প্রমাণিত ব্যক্তির জারি করা পারমিট বাতিল করা হবে। এই নির্দেশটি ওমরাহ পারমিট প্রদানের পাশাপাশি মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশের জন্যও প্রযোজ্য হবে।

পবিত্র কাবা প্রাঙ্গণে অবস্থানকালে মাস্ক পরে থাকতে হবে। অনুমোদিত কোনো অতিরিক্ত ব্যাগ বা লাগেজ বহন করা যাবে না।

২০২২ সালে ওমরাহ পালনে ইচ্ছুক সব বিদেশিকে ইতমারনা অ্যাপে নিজেদের নাম ও আনুষঙ্গিক তথ্য নিবন্ধন করতে হবে। সৌদি সরকারের বক্তব্য অনুযায়ী, ওমরাহর জন্য ভিসা লাভের ক্ষেত্রে প্রাথমিক শর্ত হিসেবে কাজ করবে এটি।

এছাড়া ওমরাহর জন্য ভিসা প্রত্যাশীদের একটি ওয়েবসাইটের ঠিকানাও দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। ভিসা পেতে হলে কী কী প্রক্রিয়া অনুসরণ করতে হবে, তা https://haj. gov.sa/ar/InternalPages/Umrah এই ওয়েবসাইটে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে।

নতুন ইয়াতমারনা অ্যাপে ভিসার জন্য প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ের সংক্ষিপ্ত নির্দেশনার পাশাপাশি যাত্রীদের কী কী স্বাস্থ্যসেবা দেওয়া হবে তার সংক্ষিপ্ত বিবরণ ও এ সংক্রান্ত সৌদি সরকারের বিভিন্ন শর্তও অন্তর্ভূক্ত করা হয়েছে।

Check Also

মামুনের বিলাসী গাড়ি-বাড়ির পেছনে প্রবাসীদের সাথে ভয়ংকর প্রতারণা

প্রবাসীদের অপহরণ, এরপর দেশ থেকেই ভুক্তভোগী পরিবারের সঙ্গে যোগাযোগ করে চক্রের কাছে স্ত্রীর ব্যাংক অ্যাকাউন্ট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x